PM Modi to review Covid situation

করোনা নিয়ে জরুরি বৈঠকের ডাক প্রধানমন্ত্রীর

জাতীয় আন্তর্জাতিক

PM Modi to review Covid situation

বিভিন্ন দেশে কোভিড সংক্রমণ ফের মাথা চাড়া দেওয়ায় সতর্কতার বার্তা দিয়েছে ভারত সরকারও। বিএফ.৭ ভ্যারিয়্যান্টের হদিস মিলেছে ভারতেও। গুজরাট এবং ওডিশায় আক্রান্ত চারজনের নমুনায় এই সাব ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। দেশের কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনার জন্য বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বিকেলেই সেই বৈঠক সংগঠিত হবে বলে জানা যাচ্ছে। 


ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডভিয়া উচ্চপর্যায়ের বৈঠকে পরিস্থিতি পর্যালোচনা করেন। পরে তিনি জানান, কোভিড শেষ হয়ে যায়নি। সতর্ক থাকা ও নজরদারি বাড়ানোর জন্য বলা হয়েছে। কোভিড বিধি অনুসরণ, ভ্যাকসিন নেওয়া ও জনবহুল এলাকায় মাস্ক পড়ার জন্য বুধবার আবেদন জানিয়েছেন কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রী। ভারতে ফের করোনার বাড়বাড়ন্তের আশঙ্কার কারণে উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধান মন্ত্রীর। নতুন এই ভাইরাস রুখতে কী পদক্ষেপ করা যায় তার নিয়েই আলোচনা বলে খবর।


কোভিডের সংক্রমণ বেড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়ায়। চীনেও কোভিড সংক্রমণ বাড়ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বেজিঙে সংক্রমণ শীঘ্রই শিখরে উঠবে। মূলত বিএফ.৭ ভ্যারিয়্যান্টের প্রকোপ দেখা যাচ্ছে। বেজিঙ সহ দেশের বিভিন্ন প্রদেশে যুদ্ধকালীন তৎপরতায় চিকিৎসা কাঠামো শক্তিশালী করার কাজ চলছে। 
চীন-জাপান সহ একাধিক দেশে করোনা সংক্রমণ বাড়তেই সতর্কতা অবলম্বন করেছে ভারত। সরকারি সূত্রে পাওয়া খবরে জানা গেছে বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে নমুনা পরীক্ষা করা হবে। 
বিশ্বজুড়ে আরও বাড়ছে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা। 

 

এদিন বেলা ১২ টা নাগাদ পাওয়া ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় সারাবিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লক্ষ ৩৭ হাজার ১৭০ জন। একদিনে প্রাণ হারিয়েছেছেন ১ হাজার ৩৯৫ জন। করোনা সংক্রমের সংক্রান্ত কারণে বিশ্বজুড়ে সামগ্রিক মৃতের সংখ্যা ৬৬ লক্ষ ৭৮ হাজার ২৮৫ জন। মোট আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৬৫ কোটি ৯৬ লক্ষ ৫৬ হাজার ১৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬৩ কোটি ২৭ লক্ষ ৩৮ হাজার ৪৮২ জন। বর্তমানে সারাবিশ্বে সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২কোটি ২৩ লক্ষ  ৭ হাজার ২৫০ জন। তাদের মধ্যে ৩৮ হাজার ৩৪১ জনের অবস্থা গুরুতর। 


গত ২৪ ঘণ্টায় জাপানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬ হাজার ২৪৩ জন। একদিনে প্রাণ হারিয়েছেন ২৯৬ জন। সেদেশে এখনো পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২ কোটি ৭৫ লক্ষ ৮১ হাজার ৪০৭ জন।  ৫৪ হাজার ২৬ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে। 
গত ২৪ ঘন্টায় আমেরিকায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪৯ হাজার ৯৮৩জন। একদিনে মৃত্যু হয়েছে ৩২২ জনের। সেদেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১০ কোটি ২০ লক্ষ ৪৮ হাজার ৪৭৫ জন। মোট মৃতের সংখ্যা ১১ লক্ষ ১৪ হাজার ৯৩১ জন।

 
গত ২৪ ঘন্টায় ব্রাজিলে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৪১৫ জন। একদিনে প্রাণ হারিয়েছেন ১৯৭ জন। সেদেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬০ লক্ষ ৩৭ হাজার ৩৫ জন। রিপোর্ট বলছে সেদেশে করোনা সংক্রন্ত কারণে প্রাণ হারিয়েছেন ৬ লক্ষ ৯২ হাজার ৪০৭ জন।
গত ২৪ ঘন্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৮৮ হাজার ১৭২ জন। করোনা সংক্রমণে একদিনে প্রাণ হারিয়েছেন ৫৯ জন।

Comments :0

Login to leave a comment