Raniganj Red Volunteers

এখনও ব্যস্ত রানিগঞ্জের রেড ভলান্টিয়াররা

জেলা

মলয়কান্তি মণ্ডল, রানিগঞ্জ

রাত তখন পৌনে একটা। সঞ্জয় প্রামাণিকের মোবাইলে অচেনা নম্বর থেকে ফোন এল- অক্সিজেন পাওয়া যাবে? বাবার শ্বাসকষ্ট হচ্ছে। মধ্য রাতেই সঞ্জয় মোটর সাইকেলে এক সাথীকে বসিয়ে অক্সিজেন সিলিণ্ডার কাঁধে নিয়ে পৌঁছালো সেই  বাড়ি। 

রানিগঞ্জ শহরে নয়, বাঁকুড়া জেলার মেজিয়া ব্লকের এক প্রত্যন্ত গ্রামে। রোগীর রক্তে অক্সিজেন কমে গিয়েছে, দেওয়া হলো অক্সিজেন। পরিবারের সদস্যদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে চিকিৎসকের সঙ্গে যোগাযোগও করিয়ে দেওয়া হল। রানিগঞ্জের রেড ভলেণ্টিয়ার 'নব-কিশোর প্রয়াস' শাখার নিত্যদিনের অভিজ্ঞতা এমনই। শ্রমিক নেতা  নবকুমার মিশ্র ও কিশোর ঘটকের স্মৃতিতে বিনামূল্যে অক্সিজেন পরিষেবা দেওয়া হচ্ছে।

করোনাকালে রানিগঞ্জ রেড ভলেণ্টিয়ার আর্ত পীড়িত মানুষের জন্য কাজ করে শিল্পাঞ্চলের মানুষের ভরসা হয়ে উঠেছে। তখন রেড ভলেণ্টিয়াররা ছাড়া কেউ মানুষের পাশে ছিল না। সিপিআই(এম)'র বিরোধী রাজনৈতিক দলের কর্মীরাও তাঁদের পরিবারের জন্য সাহায্য নিতে ছুটে এসেছিলেন রেড ভলেণ্টিয়ারের কর্মীদের কাছে। করোনার সময় প্রাণের ঝুঁকি নিয়ে সে কাজ করেছে লাল বাহিনী। 

 

এখন করোনার আতঙ্ক কেটেছে। তবুও অসহায়, আর্ত-পীড়িত  মানুষের ভরসা রেড রানিগঞ্জের ভলেণ্টিয়ার। 

করোনা পরবর্তী সময়ে দু'শোর বেশি মানুষকে অক্সিজেন পরিষেবা দিয়েছে রানিগঞ্জের রেড ভলেণ্টিয়ারের নব-কিশোর প্রয়াস শাখা। রক্তদান, গরিব মানুষকে ওষুধের সাহায্য করা, ডাক্তার দেখানোর ব্যবস্থা সব কাজ চলছে একই গতিতে। গরিব অসহায় মানুষের জন্য ওয়াকার, হুইল চেয়ার, বেল্ট, নেবুলাইজার মেশিন সহ চিকিৎসা সামগ্রী সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে। রেড ভলেণ্টিয়ারের নব-কিশোর প্রয়াসকে বিভিন্ন সংস্থা ও মানুষজন সাহায্য করছেন। 

নব-কিশোর প্রয়াসের কর্ণধার সঞ্জয় প্রামাণিক বলেন, "আমাদের মানুষের পাশে থেকে  এ কাজ করা এক অসম লড়াই। মানুষের সাহায্য নিয়ে আমরা একাজ করছি। এটা সরকারের দায়িত্ব। সরকার গরিব মানুষের চিকিৎসা পরিষেবা না দিয়ে হাত গুটিয়ে নিচ্ছে।"

তাঁরা জানেন সাধ্য সীমিত। প্রয়োজন যতটা তার সবটা করা সম্ভব হচ্ছে না।  তবুও তাঁরা আপ্রাণ চেষ্টা করে আর্ত পীড়িত মানুষকে ভরসা জোগাতে কসুর করছে না। রানিগঞ্জের গণ্ডি ছাড়িয়ে জামুড়িয়া, অণ্ডাল, আসানসোল, কুলটি ছাড়াও পার্শ্ববর্তী বাঁকুড়া জেলার মেজিয়া অঞ্চলের মানুষের পাশে রয়েছে রানিগঞ্জের রেড ভলেণ্টিয়াররা।

Comments :0

Login to leave a comment