Shehbaz Sharif

আজ শাহবাজের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা বেশি

আন্তর্জাতিক

রবিবার পাকিস্তানের জাতীয় সংসদ (এনএ)’তে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)’র নেতা শাহবাজ শরিফ (৭২)’র জয়ের সম্ভাবনা প্রবল। ইতিমধ্যে শাহবাজ প্রধানমন্ত্রী পদের জন্য নিজের মনোনয়ন পেশ করেছে। এছাড়া মনোনয়ন জমা দিয়েছেন জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)’র নেতা ওমর আয়ুব খান।
দেশের তিন বারের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পিএমএল-এন’র শীর্ষনেতা নওয়াজ শরিফ (৭৪)’র ভাই শাহবাজ এর আগে দেশের জোট সরকারের প্রধানমন্ত্রী হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। ঘটনাচক্রে এবারেও তাঁকে জোট সরকারেরই নেতৃত্ব দিতে হবে।
গত ৮ফেব্রুয়ারি অর্থনৈতিক ভাবে কোনঠাসা দেশে জাতীয় সংসদ এবং প্রাদেশিক আইন সভার ভোট হয়। নির্বাচনে কোনও দল একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। হিংসা, ভোট লুট সহ একাধিক বেনিয়মের আবহে হওয়া ভোটে পিটিআই সমর্থিত নির্দলরা সব থেকে বেশি ৯৩টি আসনে জয়লাভ করে। তালিকায় ৭৫টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পিএমএল-এন। পাশাপাশি ৫৪টি আসন পেয়ে তৃতীয় স্থানে থাকে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। সম্প্রতি দেশে জোট সরকার তৈরি নিয়ে পিএমএল-এন এবং পিপিপি’র মধ্যে আসন রফা হয়। দুই দলের মধ্যে বোঝাপড়া অনুসারে, শাহবাজকে প্রধানমন্ত্রী এবং পিপিপি’র শীর্ষ নেতা আসিফ আলি-জার্দারিকে রাষ্ট্রপতি করার বিষয়ে সহমত হয়।
এদিকে পাকিস্তানের একটি আদালত ২০২৩ সালের ৯ মে দেশে হিংসার ঘটনায় অভিযুক্ত পিটিআই প্রধান ইমরান খান (৭১)’কে ৪টি মামলায় অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছে। বর্তমানে ইমরানকে আদিয়ালা জেলে রাখা হয়েছে।   

Comments :0

Login to leave a comment