Russia Fire

রাশিয়ায় ক্যাফেতে অগ্নিকাণ্ডে নিহত ১৩

আন্তর্জাতিক

Russia Fire

রাশিয়ায় ক্যাফেতে অগ্নিকাণ্ডে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। আহত ৫ জন। শনিবার কস্ত্রোমা অঞ্চলে ভয়াবহ ঘটনাটি ঘটে। পুলিশের তরফে জানান হয়েছে, ভোরে ক্যাফেতে বিপদ সঙ্কেতে দেখাতে কেউ ফ্লোয়ার গান ব্যবহার করেন। তার থেকেই ক্যাফেতে আগুন ছড়ায়।
এদিন কস্ত্রোমা অঞ্চলের রাজ্যপাল সের্গেই সিটনিকভ ক্যাফেতে আগুনে ১৩ জনের মৃত্যুতে শোক জানান। সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের পক্ষ থেকে অবশ্য অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা ১৫ বলেই জানান হয়েছে। অন্যদিকে রাশিয়ার সরকারি সংবাদ মাধ্যম রিয়া নভোস্তির খবর অনুসারে, ক্যাফেতে উপস্থিত লোকেদের মধ্যে ঝগড়ার সময়ে কেউ ফ্লেয়ার গান ব্যবহার করেন। তার থেকেই লাগে আগুন। ত্রাণ এবং উদ্ধারকারি দলের কর্মীরা ক্যাফে থেকে ২৫০ জনকে উদ্ধার করেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ভোরের হাওয়ায় আগুন দ্রুত ছড়াতে থাকে। একটা সময় আগুন প্রায় ৩,৫০০ বর্গ মিটার এলাকা গ্রাস করে নেয়। দমকলের অনেকগুলি গাড়ি পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।
আগুন লাগার পরেই আগাম সতর্কতামূলক ব্যবস্থার অন্তর্গত আশপাশের বেশ কিছু বাড়ি থেকে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে ফেলা হয়। প্রশাসনের তরফে ক্যাফেতে আগুন লাগার ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। অগ্নিকাণ্ডে জড়িত থাকর সন্দহে গ্রেপ্তার করা হয়েছে ১ জনকে।
রাশিয়াতে বিনোদনমূলক স্থানে আগুন তথা দাহ্য পদার্থ নিয়ে অসতর্কতার জন্য বিধ্বংসী পরিণাম এই প্রথম না। এর আগে ২০০৯ সালে পের্ম শহরে লেম হর্স নাইটক্লাবে ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে ১৫০ জনের বেশি লোকের মৃত্যু হয়। ওই নাইটক্লাবে বাজি থেকে আগুন লাগে।

Comments :0

Login to leave a comment