V-day verdict

ভ্যালেনটাইন্স ডে’তে গরু জড়িয়ে ধরার নিদান কেন্দ্রের

জাতীয়

ভ্যালেনটাইন্স ডে-কে কেন্দ্র করে নীতি পুলিশি হিন্দুত্ববাদীদের কাছে নতুন কিছু না। কিন্তু এবার, পূবের সব কর্মকান্ডকে ছাপিয়ে গেল হিন্দুত্ববাদীরা। পশু কল্যাণ বোর্ড বিবৃতি দিয়ে ঘোষণা করেছে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেনটাইন্স ডে’র দিন গরুকে জড়িয়ে ধরে ভালবাসতে হবে! ‘গরু আলিঙ্গন দিবস’ হিসেবে দিনটিকে পালন করে গরুর উপকারীতা এবং তার সাথে জড়িত ভারতীয় সংস্কৃতি, অর্থনীতি মানুষকে বোঝাতে হবে। 
‘‘আমরা সকলেই জানি যে গরু ভারতীয় সংস্কৃতি এবং গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড, আমাদের জীবনকে বাঁচিয়ে রাখে এবং গবাদি পশু সম্পদ এবং জীববৈচিত্র্যের রক্ষা করে। গরু ‘কামধেনু’ এবং ‘গো মাতা’ নামে পরিচিত কারণ মায়ের মতো তার পুষ্টিকর প্রকৃতি, মানবতাকে সম্পদ প্রদানকারী’’, প্রাণী কল্যাণ বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

অ্যানিমেল ওয়েলফেয়ার বোর্ড অফ ইন্ডিয়ার আইনী উপদেষ্টা  বিক্রম  চন্দ্রবংশী বলেছেন, ‘‘এর পিছনে মূল উদ্দেশ্য হল মানুষকে পশুদের প্রতি সহানুভূতি দেখাতে উৎসাহিত করা। সাধারণ মানুষকে গরুর উপকারিতা জানতে উৎসাহিত করা। আপনি জানেন যে, পশ্চিমী সংস্কৃতির প্রভাবে মানুষ ধীরে ধীরে তাদের ঐতিহ্য থেকে দূরে সরে যাচ্ছে, তাই আমাদের পক্ষ থেকে তাদের সংস্কৃতির প্রতি হারানো আগ্রহ জনগণের মধ্যে পুনরুজ্জীবিত করার একটি প্রচেষ্টা। আমরা যেমন যোগা দিবস পালন করি এবং বেশ কয়েকটি মন্ত্রকের দ্বারা এই জাতীয় বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে, একইভাবে, ভারতের পশু কল্যাণ বোর্ডের সাথে মিলিত হয়ে মৎস্য, পশুপালন এবং দুগ্ধ পালন মন্ত্রক গরু আলিঙ্গন দিবস পালনের এই উদ্যোগ গ্রহণ করেছে’’।

Comments :0

Login to leave a comment