GAZA AID UN COURT

গাজায় যেতে দিতে হবে ত্রাণ, ইজরায়েলকে নির্দেশ আন্তর্জাতিক আদালতের

আন্তর্জাতিক

গাজা ভূখণ্ডে ত্রাণের অবাধ সরবরাহ নিশ্চিত করতে হবে ইজরায়েলকে। এতটুকু দেরি না করে পালন করতে হবে এই নির্দেশ। শুক্রবার আন্তর্জাতিক আদালত দিয়েছে এই নির্দেশ। 
গাজায় গণহত্যা চালাচ্ছে ইজরায়েল। যুদ্ধ সংক্রান্ত আন্তর্জাতিক সব বোঝাপড়া অমান্য করে লাগাতার হামলা চালাচ্ছে গাজায়। ইজরায়েলের বিরুদ্ধে এই অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করেছিল দক্ষিণ আফ্রিকা। সেই মামলারই অন্তর্বতী নির্দেশ জারি হয়েছে। 
রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক আদালতে এই মামলার সব বিচারপতিরা একমত হয়ে ত্রাণের নির্দেশিকা জারি করেছেন। আদালত বলেছে, দুর্ভিক্ষের পরিস্থিতির ঠিক মুখে দাঁড়িয়ে রয়েছে পুরো গাজা। এই অবস্থায় ত্রাণে বাধা দেওয়া যাবে না।
ইজরায়েল বারবারই ত্রাণ সরবরাহে বাধা দিচ্ছে। এমনকি গাজা ভূখণ্ডে বিভিন্ন দেশ এবং সংগঠনের পাঠানো ত্রাণ যেটুকু ঢুকছে, বিলির সময় সেখানেও চালাচ্ছে হামলা। ত্রাণের সারিতে দাঁড়ানো বিপন্ন মানুষের ওপর চালানো হয়েছে গুলি। 
এর আগে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির পক্ষে পাশ হয়েছে প্রস্তাব। কিন্তু ইজরায়েল বেপরোয়া। টানা বারোদিন গাজার আল শিফা হাসপাতালে সামরিক তল্লাশি চলছে হামাসকে ধরার নামে। হাসপাতালের পরিষেবা বন্ধ।

Comments :0

Login to leave a comment