union budget 2023 new income tax

চোখ ভোটে, ৭ লক্ষ টাকা পর্যন্ত করশূন্য আয়ের টোপ মধ্যবিত্তকে

জাতীয়

union budget 2023 new income tax

 



ভাবাই হয়েছিল, আগামী বছরের লোকসভা ভোটের দিকে নজর রেখে এবারের বাজেটে মধ্যবিত্ত তথা বেতনভোগীদের সামনে আবারও আয়করে ছাড় বাড়ানোর টোপ ঝোলাবে মোদী সরকার। প্রত্যাশিত পথে হেঁটেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন বুধবার ২০২৩-২৪ সালের বাজেটে ঘোষণা করলেন নতুন কর কাঠামো, যেখানে বার্ষিক ৭ লক্ষ টাকা আয় পর্যন্ত এক জন বেতনভোগী ভারতীয়কে কোনও কর দিতে হবে না। নতুন এই কর কাঠামোর পাশাপাশি বহাল থাকছে পুরানো কর কাঠামোও, যেখানে বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর দিতে হয় না।

সীতারামন জানিয়েছেন, দুই কর কাঠামোতেই মোট আয়ের উপরে স্ট্যান্ডার্ড ডিডাকশন বা সাধারণ ছাড় পাওয়া যাবে ৫০ হাজার টাকা, অর্থাৎ মোট আয় থেকে ওই টাকা বাদ দিয়ে যে পরিমাণ হবে, তার উপরে দেয় আয়করের হিসাব হবে। এক জন বেতনভোগী যে কোনও কর কাঠামো বেছে নিতে পারবেন, পরবর্তী সময়ে প্রতি বছর আয়কর জমা দেওয়ার আগে নিজের আর্থিক সুবিধার জন্য তা বদলাতেও পারবেন। তবে আগের কর কাঠামোয় বাড়ি-ফ্ল্যাটের জন্য ঋণ সহ বিভিন্ন বিনিয়োগের সুবাদে আয়করে ছাড় পাওয়ার সুযোগ আছে, নতুন কর কাঠামোয় তা মিলবে না।

বাজেটে বলা হয়েছে, নতুন কর কাঠামোয় বার্ষিক ৩ লক্ষ টাকা আয় পর্যন্ত কোনও কর ধার্য হবে না। আয় ৩ লক্ষের বেশি ও ৬ লক্ষের মধ্যে হলে কর দিতে হবে ৫ শতাংশ হারে, ৬ লক্ষ টাকার বেশি ও ৯ লক্ষের মধ্যে হলে কর ধার্য হবে ১০ শতাংশ হারে, ৯ লক্ষের বেশি ও ১২ লক্ষের মধ্যে হলে করের হার হবে ১৫ শতাংশ, ১২ লক্ষের বেশি ও ১৫ লক্ষের মধ্যে হলে কর দিতে হবে ২০ শতাংশ হারে এবং আয় ১৫ লক্ষ টাকার বেশি হলে কর ধার্য হবে ৩০ শতাংশ হারে। সেই সঙ্গে যাঁদের বার্ষিক আয় ২ কো‍‌টি টাকার বেশি, বাজেটে তাঁদের ক্ষেত্রে প্রদেয় আয়করের উপর সারচার্জের হার ৩৭ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ২৫ শতাংশ। অর্থ মন্ত্রী জানিয়েছেন, বিমা ও মিউচুয়াল ফান্ড সহ বিভিন্ন খাতে সঞ্চয়ের ভিত্তিতে বেতনভোগীরা আয়করে যে ছাড় পান, সেই হিসাবে আগের কর কাঠামোয় বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হয় না। নতুন কর কাঠামোয় তা‍‌ বেড়ে হবে ৭ লক্ষ টাকা। পরে বুধবারই সন্ধ্যায় এক সাংবাদিক সম্মেলনে সীতারামন অবশ্য বলেছেন, নতুন কর কঠামোয় যাওয়ার জন্য সরকার কাউকে বাধ্য করবে না। তবে নতুন কাঠামোয় ‘ইনসেনটিভ’ বেশি পাওয়া যাবে। অর্থ মন্ত্রী যা-ই বলুন, বার্ষিক আয় ৭ লক্ষ টাকার বেশি হলে নতুন কর কাঠামো লাভজনক হবে কি না, আসল প্রশ্ন সেখানেই। 

Comments :0

Login to leave a comment