Vigyan Mancha

বিবর্তনবাদকে বাদ দেওয়া আজ শহরে প্রতিবাদ মিছিল বিজ্ঞান মঞ্চের

রাজ্য

এনসিইআরটি’র পাঠক্রম থেকে ডারউইনের বিবর্তন তত্ত্বকে ছেটে ফেলার প্রতিবাদে মঙ্গলবার কলকাতায় প্রতিবাদ মিছিলের ডাক দিলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। বিদ্যালয় পাঠ্যসূচি থেকে ডারউইন ও বিবর্তন তত্ত্বকে স্থায়ীভাবে বাদ দেওয়ার মধ্যে দিয়ে বিজ্ঞানকে নস্যাৎ করার অপচেষ্টার বিরুদ্ধেই বিজ্ঞান মঞ্চের আহ্বানে ওই প্রতিবাদ মিছিল। 
কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত ওই মিছিলে বিজ্ঞানপ্রেমী সকল মানুষকে যোগদানের আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার বেলা ৩টায় শুরু হবে ওই মিছিল। প্রতিবাদ মিছিলে বিজ্ঞানী থেকে পড়ুয়া, অধ্যাপক থেকে সাধারণ মানুষ অংশ নেবেন বলে জানা গেছে।
কোভিড অতিমারীর সুযোগকে কাজে লাগিয়ে ভারত সরকার জাতীয় শিক্ষানীতি চালু করেছে। সেই শিক্ষানীতি অঙ্গ হিসাবেই হিন্দুত্ববাদী কেন্দ্রের সরকার শিক্ষা প্রতিষ্ঠান সমূহের নানা স্তরের পাঠক্রমের ওপর আক্রমণ নামিয়ে আনছে। মোঘল সাম্রাজ্যকে যেমন ইতিহাসের বই থেকে বাদ দেওয়া হয়েছে, ঠিক তেমনি এনসিইআরটি’র পাঠক্রম বাদ পড়েছে ডারউইন ও তাঁর বিবর্তন তত্ত্ব।
হিন্দুত্ববাদীদের এই অভিসন্ধিমূলক পরিকল্পনাকে দেশের আমজনতা বুঝতে পারলেও প্রতিবাদ সেইভাবে এখনো দানা বাঁধে নি।  মানুষের বিবর্তনের ইতিহাসে ডারউইনের তত্ত্বের উপযোগিতা অনেক। যুক্তি ও প্রমাণের ভিত্তিতে গোটা বিশ্বে ডারউইনের বিবর্তন তত্ত্ব বিজ্ঞান অতি গুরুত্বপূর্ণ চর্চিত তত্ত্ব। সৃষ্টিতত্ত্বের ধ্বজাধারীরা বারেবারে তাই বিবর্তনবাদকে মানতে চান নি। বর্তমান গেরুয়া সরকার সেই পথেই চলছে। এরই বিরুদ্ধে দেশজুড়ে উঠছে প্রতিবাদ।

Comments :0

Login to leave a comment