General Elections 2024

ঝাড়খন্ডকে আর্থিক বঞ্চনা নিয়ে মোদিকে তোপ কংগ্রেসের

জাতীয় লোকসভা ২০২৪

কয়লার রয়‌্যালটি এবং কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা বাবদ কেন্দ্রের কাছে ঝাড়খণ্ডের লক্ষ লক্ষ কোটি টাকা পাওনা রয়েছে বলে শনিবার দাবি করেছে কংগ্রেস।
কংগ্রেস সাংসদ তথা সাধারণ সম্পাদক (যোগাযোগ) জয়রাম রমেশ এক্স-এ একটি পোস্টে ঝাড়খণ্ডের পালামৌতে জনসভার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রশ্ন ছুঁড়ে দেন।
‘‘ঝাড়খণ্ডের প্রাপ্য ১.৩৬ লক্ষ কোটি টাকা কেন দিচ্ছেন না প্রধানমন্ত্রী? প্রধানমন্ত্রী কেন ঝাড়খণ্ডের ৮ লক্ষ মানুষকে তাদের প্রতিশ্রুত ঘর থেকে বঞ্চিত করছেন? মণ্ডল বাঁধের কী হল?’’ রমেশ তাঁর পোস্টে জানিয়েছেন।
ঝাড়খণ্ডে কয়লা খনিগুলি চালায় কোল ইন্ডিয়া লিমিটেডের সহায়ক সংস্থাগুলি, যাদের রাজ্য সরকারের কাছে বিপুল পরিমাণ ঋণ রয়েছে। ‘‘জমির ক্ষতিপূরণ না দেওয়ার জন্য ১,০১,১৪২ কোটি টাকা, সাধারণ বকেয়ার অধীনে ৩২,০০০ কোটি টাকা এবং কয়লা রয়‌্যালটির অধীনে ২,৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে। দুঃখের বিষয়, বিরোধী শাসিত রাজ্যগুলিতে বিজেপির ট্র্যাক রেকর্ডের পরিপ্রেক্ষিতে ঝাড়খণ্ডের সঙ্গে বিমাতৃসুভ আচরণ করা অবাক হওয়ার মতো কিছু নয়,’’ কটাক্ষ রমেশের।
প্রধানমন্ত্রীর প্রিয় স্লোগান ‘সবকা সাথ, সবকা বিকাশ’-এর কী হল? ঝাড়খণ্ড ও তার বাসিন্দাদের যে ১,৩৬,০৪২ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা কোথায়?’
রমেশ আরও বলেন, কেন্দ্রের ফ্ল্যাগশিপ আবাস যোজনার আওতায় ঝাড়খণ্ডে ৮ লক্ষ যোগ্য সুবিধাভোগীকে কেন্দ্র এখনও সুবিধা দিতে পারেনি।

Comments :0

Login to leave a comment