'THE MODI QUESTION'

‘দি মোদী কোয়েশ্চেন’, গণহত্যার তথ্যচিত্র সরালো ইউটিউব

জাতীয় আন্তর্জাতিক

THE MODI QUESTION

বহুবার আলোচিত। কেবল আদালতে প্রমাণ হয়নি। ব্রিটেনের সংবাদমাধ্যম বিবিসি’তে ফের প্রচারিত হয়েছে গুজরাট গণহত্যায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা। 

বিবিসি’র এই তথ্যচিত্র ‘দি মোদী কোয়েশ্চেন’ যদিও আটকে দিয়েছে সোশাল মিডিয়া ইউটিউব। 

তথ্যচিত্রে উদ্ধৃত করা হয়েছে ব্রিটেনের পাঠানো একটি তদন্ত দলের বক্তব্য। গোপন রিপোর্টও দেশের সরকারকে পাঠিয়েছিল সে তদন্ত দল। কোনোদিনই তা যদিও প্রকাশ করেনি ব্রিটেন। রিপোর্টের একটি অংশে বলা হয়েছিল, ‘‘অপরাধীদের শাস্তি দেওয়া হবে না জানা ছিল। সে কারণেই এমন ভয়ঙ্কর কাণ্ড হতে পেরেছে।’’ 

বেশ কয়েকটি সাক্ষ্যের ভিত্তিতে তদন্ত দল ব্রিটিশ সরকারকে জানিয়েছিল, ‘‘পুলিশ যাতে তাণ্ডব থামাতে না নামে তার ব্যবস্থা করা হয়েছিল। প্রশাসনের মাথায় বসে থাকা মোদী নিজে এই ব্যবস্থা করেছেন।’’ 

তথ্যচিত্রে ব্রিটেনের এক প্রাক্তন কূটনীতিবিদের সাক্ষাৎকারও নেওয়া হয়েছে বলে জানাচ্ছে সে দেশের সংবাদমাধ্যম। তিনিও একই মত দিয়েছেন। 

গুজরাট গণহত্যা নিয়ে বিজেপি এখন আর চক্ষুলজ্জাও দেখায় না। গণহত্যার অন্যতম পর্ব বিলকিস বানোর ধর্ষণ এবং তাঁর পরিবারের সদস্যদের হত্যা। আদালতে শাস্তি পাওয়া অপরাধীদের, গত বছর ১৫ আগস্ট, মেয়াদের আগে ছাড়িয়ে এনেছে সরকার। বিজেপি ঘটা করে তাদের মালা দিয়েছে গলায়।    

Comments :0

Login to leave a comment