Ajit Pawar

শিন্ডে সরকারের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার, ভাঙন এনসিপিতে

জাতীয়

মহারাষ্ট্রে ফের দল ভাঙালো বিজেপি। শিবসেনার পর এবার এনসিপি। রবিবার সকালে এনসিপি নেতা অজিত পাওয়ার সজ ৯ জন এনসিপি নেতা বিজেপি এবং শিন্ডের নেতৃত্বাধীন শিব সেনা জোট সরকারে যোগ দিয়েছে। জোগ দিয়েই উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন অজিত পাওয়ার। 
সূত্রের খবর এনসিপির ৫৩ জন বিধায়কের মধ্যে ৪৩ জনের সমর্থন রয়েছে অজিতের ওপর। বেশ কয়েকদিন ধরেই অজিত এবং বিজেপি সম্পর্ক আলোচনায় উঠে এসেছে। অনেকে মনে করেছিলেন শিব সেনার মতো এনসিপিতেও ভাঙন ধরাবে বিজেপি।


শনিবার মহারাষ্ট্র বিধানসভার বিরোধী দলনেতার পদ থেকে পদত্যাগ করার ইচ্ছা প্রকাশ করেন অজিত পাওয়ার। তারপর দিনই বিজেপির জোট সরকার যোগ দিলেন তিনি। গতকাল নিজের বাসভবনে দলের বিধায়কদের সাথে বৈঠক করেন অজিত। সেই বৈঠকে উপস্থিত ছিলেন সুপ্রিয়া শোলে। তবে এই বৈঠকের বিষয় কিছু জানতেন না বলেই সংবাদমাধ্যমে জানিয়েছএন এনসিপি প্রধান শরদ পাওয়ার।


তিনি বলেন, ‘‘বিরোধী দলনেতা হিসাবে সে বিধায়কদের নিয়ে বৈঠক ডাকতেই পারে। মাঝে মধ্যেই এই বৈঠক হয়। তবে কি কারণে এই বৈঠক ডাকা হয়েছে তা আমাকে জানানো হয়নি।’’
রাজনৈতিক মহলের অনুমান ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী ঐক্য যাতে ধাক্কা খায় তার জন্য ফের দল ভাঙানো খেলায় নেমেছে বিজেপি।
কয়েক মাস পূর্বে দলের সভাপতি পদ থেকে ইস্তফা দেন শরদ পাওয়ার। সেই সময় অনেকে মনে করেছিল যে অজিত পাওয়ার হয়তো সেই পদ আসবেন। কিন্তু দলীয় নেতৃত্ব এবং সমর্থকদের আপত্তির কারণে পদত্যাগ পত্র প্রত্যাহার করেন শরদ পাওয়ার। 


২০১৯ সালের বিধানসভা নির্বাচনের সময় বিজেপি এনসিপি জোটের হয়ে দলের অভ্যন্তরে সাওয়াল করেন অজিত পাওয়ার কিন্তু সেই সময় তার সেই দাবি দলের পক্ষ থেকে মানা হয়নি। নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পর শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি একসাথে জোট করে সরকার গঠন করে। সেই সরকারের মুখ্যমন্ত্রী হন শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে। কিন্তু গত সেই সরকার ভেঙে যায়। শিবসেনা বিধায়ক এবং মন্ত্রী একনাথ শিন্ডে সহ ২২ জন বিধায়ক বিজেপির সাথে জোট করে সরকার গঠন করে। মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন একনাথ শিন্ডে। উপ-মুখ্যমন্ত্রী জন বিজেপির দেবেন্দ্র ফাড়ানবিশ। এবার আরও এক উপ-মুখ্যমন্ত্রী পেল মহারাষ্ট্র। অজিত পাওয়ার।

Comments :0

Login to leave a comment