Duare Ration Scam

দুয়ারে রেশন, ওজনে দুর্নীতির অভিযোগে ডিলারকে ঘিরে বিক্ষোভ

জেলা

দুয়ারে রেশন কর্মসূচিতে ওজনেও দুর্নীতির অভিযোগ।  হাতেনাতে গ্রামবাসীরা ধরে ডিলারকে ঘীরে বিক্ষোভ দেখালেন। রেশন বন্টনে মাথা পিছু ১ কেজি করে চাল কম দেওয়ার অভিযোগ। হাতে নাতে ধরে ফেলেন এলাকার মানুষ। ঘটনাটি ঘটেছে  সবং ব্লকের দাঁদরা অঞ্চলের দাতড়দা বাটিটাকী বুথে। অভিযোগ স্থানীয় মানুষ প্রতিবাদ করলে রেশন  ডিলার গৌরহরি বাগ এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী মানস ভূঁইয়ার ঘনিষ্ঠ হওয়ায় হুমকি দিয়ে  সরকারী কাজে বাধা দেওয়ার অজুহাত দেখায়। মিথ্যা মামলা দিয়ে জেলে ভরার হুমকি দিলে এলাকায়  মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠেন। জনরোষের চেহেরা নেয় এলাকা। রেশন ডিলার ও তার কর্মীদের  ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন। বিক্ষোভকারীরা  শ্লোগান তুলে দাবি ডিলারের শাস্তি সহ অপসারনের দাবি জানান।  বুধবার রাত দশটা পর্যন্ত ঘেরাও করে গ্রামের মহিলা পুরুষরা বিক্ষোভ দেখান থাকেন।

স্থানীয় সূত্রে পাওয়া খবরে জানা গেছে বুধবার দুপুরে সবং  এর নীলা গ্রামের রেশন ডিলার দুয়ারে রেশন ক্যাম্পের জন্য একটি লরিতে রেশন দ্রব্য নিয়ে দাতড়দা বাটিটাকী বুথে পৌঁছায়।  উপভোক্তাদের রেশন সামগ্রী ওজনে মাথা পিছু ১ কেজি করে কম দেওয়ার ঘটনা হাতে নাতে ধরে ফেলেন এলাকার মানুষ। অসিত বেরা, জগদীশ খাটুয়া, অঞ্জলী গুচ্ছাইত প্রমুখ বলেন, ‘‘ বাড়ির ৫ জন কারোর সাত জনের এক মাসের রেশন নেওয়ার পর দেখা যায় চালের ব্যাগটি হালকা। তাদের সন্দেহ হলে তাঁরা পাশের দোকানে ওজন করে দেখেন তাতে প্রতি পরিবারের ব্যাগে ৪-৭ কেজি করে চাল কম দেওয়া হয়েছে। সঙ্গে সঙ্গে দুয়ারে রেশন ক্যাম্পে যান। সেখানে আরোও গ্রাহক ছিলেন যারা সবে রেশন নিয়েছেন বা নিচ্ছেন তাদের সেই বেগ, বস্তা পুনরায় ওজন করানো হয় ওই ডিলারের লোকজনকে স্বাক্ষী রেখে। তাতেও দেখা যায় প্রতিজনের বরাদ্দ ৫ কেজি চালের পরিবর্তে এক কেজি করে কম পরিমান চাল দেওয়া হয়েছে।    সেই ঘটনার প্রতিকার চেয়ে রেশন ডিলার ও তার কর্মীদের ঘেরাও করে বিক্ষোভ শুরু হয়। এমন ঘটনা ছড়িয়ে পড়ে এলাকার একাধিক এলাকায়। 
এলাকার তৃণমূল কংগ্রেসের নেতা ও পঞ্চায়েতের জনপ্রতিনিধিরা এই ঘটনা জেনেও এড়িয়ে যান।  এলাকার মানুষের আরোও অভিযোগ এই ডিলার দীর্ঘদিন ধরেই এমন দুর্নীতিতে যুক্ত। প্রতিবারেই রেশনের চাল আটা কম দিয়ে থাকে। রেশম সামগ্রী কম দেওয়ার প্রতিবাদ করলে অভিযুক্ত ডিলার গ্রামবাসীদের বিরুদ্ধে পাল্টা আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দেন বলে অভিযোগ। ঘটনায় রীতিমতো উত্তেজনা এলাকায়।

Comments :0

Login to leave a comment