IT rules amendment

সমালোচনা রুখতে তথ্য প্রযুক্তি আইনে আরও কড়া সংশোধনী কেন্দ্রের

জাতীয়

কেন্দ্রের সমালোচনা রোধে আরও এক ধাপ এগোলো মোদী সরকার। তথ্য প্রযুক্তি আইন সংশোধনী এনে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, সরকার সম্পর্কিত কোনো ‘মিথ্যা’ বা ‘বিভ্রান্তিকর’ বিষয়বস্তু খবর শনাক্ত করার জন্য তারা একটি সংস্থাকে নিয়োগ করবে।

সংশোধিত নিয়মগুলি প্রেস ইনফরমেশন ব্যুরোকে (PIB) কেন্দ্রীয় সরকার সম্পর্কে কোনও 'ভুয়ো, মিথ্যা বা বিভ্রান্তিকর' তথ্য যাচাই করার ক্ষমতা দেবে। এটি টুইটার এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয় প্ল্যাটফর্মগুলিকে কন্টেন্টটি সরিয়ে নিতে বলতে পারে।
সরকারের অভিমুখ সম্পর্কে বিশদভাবে, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, "যে সমস্ত খবর প্রদানকারীরা বিভ্রান্তিকর বিষয়বস্তু রাখতে চাইবে, সেই ব্যক্তিকে আইনের সম্মুখীন হতে হবে। এটা বাধ্যতামূলক নয় যে বিজ্ঞাপিত সংস্থা যা বলবে তা শুনতেই হবে, কিন্তু তারপরে আপনাকে আইনের পথে এটি মোকাবেলা করতে হবে।"

বিরোধীরা এই পদক্ষেপকে অসাংবিধানিক আখ্যা দিয়েছে। এই রাজ্যেও তৃণমূল সরকারের তরফে বিরোধী কন্ঠ এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা অবরুদ্ধ করতে একই ধরণের বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সাম্প্রতিক সময়ে। ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন (Internet Freedom Foundation ) সরকারের এই পদক্ষেপকে 'অসাংবিধানিক অনুশীলন' বলে অভিহিত করেছে।
"এই সংশোধিত বিধিগুলির বিজ্ঞপ্তিটি কথা বলা এবং মত প্রকাশের মৌলিক অধিকার, বিশেষ করে সংবাদ প্রকাশক, সাংবাদিক, কর্মী ইত্যাদির উপর নিয়ন্ত্রণ আরোপ করে," এটি যোগ করেছে।

Comments :0

Login to leave a comment