Migrant Worker Death

ফের ভিনরাজ্যে মৃত্যু রাজ্যের পরিযায়ী শ্রমিকের

রাজ্য জেলা

ফের ভিন রাজ্যে কাজ করতে গিয়ে বিদ্যুৎ পিষ্ট হয়ে এক পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃত শ্রমিকের নাম ওয়াসিম আক্রাম(২৬)। বাড়ি নলহাটি-২ব্লকের কাঁটাগরিয়া গ্রামের মহাকাল পাড়ায়। মঙ্গলবার ভোরে বিদ্যুৎ পিষ্ট হয়ে মৃত্যু হয় তাঁর। পরিবার পক্ষ থেকে জানা গেছে, মৃত ওয়াসিম আক্রাম হায়দ্রাবাদে গাড়ি চালাতেন। সেখান থেকে এদিন জানানো হয়েছে ভোরে উচ্চ পরিবাহী বিদ্যুতের তারের সংস্পর্সে  ঘটনাস্থলেই ওই  যুবকের মৃত্যু ঘটে। এই খবর পেয়ে তাঁর মা পরিবারের সদস্যরা কান্নায় ভেঙ্গে পড়েন। 
স্থানীয় সূত্রে পাওয়া খবরে জানা গেছে ২০দিন আগে তিনি হায়দ্রাবাদে যান। সেখানে তিনি গাড়ি চালকের কাজ পান। তাঁর বাড়িতে রয়েছেন বাবা-মা, স্ত্রী ও দুই শিশু পুত্র। বছর ছয়েক আগে তার বিয়ে হয়। স্ত্রী, মা বাবা শোকে পাথর। এই মৃত্যুর ঘটনায় সারা গ্রামে শোকের আবহ তৈরি হয়েছে।
এই মৃত্যুর খবর পেয়ে সিআইটিইউ  নলহাটি- ২ ব্লক সমন্বয় কমিটির আহ্বায়ক আব্দুস সালাম ও শ্রমিক নেতা মহিবুর শেখ তাদের বাড়িতে গিয়ে পরিবারের লোকজনের সঙ্গে কথা বলেন এবং সমবেদনা জানান। তাঁরা বলেন হায়দ্রাবাদে যোগাযোগ রাখা হচ্ছে ময়নাতদন্ত করে মৃতদেহ যাতে তাড়াতাড়ি বাড়ি নিয়ে আসা হয়।
বীরভূম জেলা পরিযায়ী শ্রমিক ইউনিয়নের সভাপতি দীপঙ্কর চক্রবর্তী ও কার্যকরি সভাপতি বলরাম চ্যাটার্জি এই মর্মান্তিক মৃত্যুর ঘটনার জন্য তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তাঁরা দাবি করেন অবিলম্বে তাঁর পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপুরণ ও রাজ্য সরকারকে বিনাখরচে তাঁর মৃতদেহ বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যাবস্থা করতে হবে। দীপঙ্কর চক্রবর্তী অভিযোগ করে বলেন, ‘‘রাজ্যে কাজের অভাবে অনেক শিক্ষিত অর্ধশিক্ষিত বেকার যুবক ভিন রাজ্যে পরিযায়ী শ্রমিকের কাজ করতে বাধ্য হচ্ছেন। সেখানে দুর্ঘটনার কবলে পড়ে জেলার বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে’’। এই বিষয়ে আমরা সংগঠনগত ভাবে বার বার ডেপুটেশন দিয়ে দাবি রেখেছি, দুর্ঘটনায় কোন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হলে সেই দায় নিতে হবে সরকারকে। তাদের ক্ষতিপুরণ, রেজিট্রেশন ও পরিচয় পত্র দিতে হবে। মৃত পরিবারের পাশে থাকার আশ্বাস দিলছে বীরভূম জেলা পরিযায়ী শ্রমিক ইউনিয়ন।

Comments :0

Login to leave a comment