Arjunpur High School

স্কুল চালাতে বাইরে থেকে শিক্ষক আনতে হচ্ছে সরকারি স্কুলে

রাজ্য জেলা

মূর্শিদাবাদের অর্জুনপুর হাই স্কুল। জেলার মধ্যেতম সরকারি স্কুল। বাংলা, ইংরেজি, ইতিহাস, ভুগোল, সংস্কৃত’র মতো গুরুত্বপূর্ণ বিষয় গুলিতে শিক্ষকের অভাব রয়েছে। প্রধান শিক্ষকের কথায় আগে যারা পড়াতেন তারা হয় কেউ উৎসশ্রীতে ট্রান্সফার নিয়েছে বা কেউ অবসর নিয়েছেন চাকরি থেকে। নতুন করে কোন নিয়োগ আর হয়নি। শিক্ষকের অভাবে সমস্যা হচ্ছে পঠন পাঠনে। সেই সমস্যা কাটাতে এবং পঠন পাঠন যাতে সঠিক ভাবে চলে তার জন্য নিয়োগের বিজ্ঞপ্তি জারি করলো স্কুল। 

বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে উল্লেখ করা রয়েছে যে কোন বিষয়ে কত পদ খালি রয়েছে। কতো মাইনে দেওয়া হবে। কবে ইন্টারভিউ হবে তাও রয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী স্নাতকত্ত্বর এবং বিএড দুটোই যদি কারুর করা থাকে তবে মাসে তার বেতন হবে ৪৫০০ টাকা। অন্যদিকে স্নাতক এবং বিএড হলে বেতন হবে ৪০০০ টাকা। 

মূর্শিদাবাদের অর্জুনপুর স্কুল শুধু নয়। গোটা রাজ্যের বিভিন্ন স্কুল শিক্ষক না থাকার জন্য বাধ্য হচ্ছে বাইরে থেকে টাকা দিয়ে শিক্ষক রাখতে। স্কুল কর্তৃপক্ষের কথায় যাদের নিয়োগ করা হচ্ছে তাদের বেতন স্কুলকেই দিতে হবে।  

অর্থের অভাবে এমনিতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলি ধুঁকছে। দেয়াল ভেঙ্গে পড়ে ছাত্রের মর্মান্তিক মৃত্যু পর্যন্ত ঘটছে। প্রাথমিক বিভাগে ৮০ শতাংশ বিদ্যালয় কোন প্রধান শিক্ষক শিক্ষিকা নেই। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রায় পঞ্চাশ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে কোন প্রধান শিক্ষক শিক্ষিকা নেই। গড়ে হাই স্কুল এবং মাদ্রাসাতে ৫০ শতাংশ ও বেশি শিক্ষক-শিক্ষিকা শিক্ষা কর্মী পদ শুন্য বলে দাবি করা হচ্ছে শিক্ষক সংগঠন গুলির পক্ষ থেকে। 

Comments :0

Login to leave a comment