Howra-NJP bande Bharat express

বর্ষ শেষে কলকাতা থেকে এনজেপি পর্যন্ত চালু হতে পারে বন্দে ভারত এক্সপ্রেস

জেলা

কলকাতা নিউ জলপাইগুড়ির মধ্যে গতী বাড়াবে বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটেই চলবে দেশের সর্বোচ্চ গতির ট্রেন। রেল মন্ত্রক সুত্রে পাওয়া খবর অনুযায়ী জানা গেছে আগামী ৩০ ডিসেম্বর থেকে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে এই ট্রেনটির। সম্ভবত ওই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রেনটির উদ্বোধন করতে পারেন। রেল দপ্তরের এক নোটিস মারফত ডিআরএম কাটিহার ডিভিশন ও রেলওয়ে সেফটি সিকিউরিটি ম্যানেজমেন্ট কে নতুন ট্রেন চালানোর জন্য যথাযোগ্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

{ad)
বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলো মিটার।ভারতজুড়ে বিভিন্ন রুটে বর্তমানে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। ট্রেনটি বর্তমানে সব রুটেই চলছে ১৫০ থেকে ১৬০ কিলোমিটার বেগে। হাওড়া-এনজিপি বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে কলকাতা ও উত্তরবঙ্গের পৌঁছতে সময় লাগবে পাঁচ থেকে ছয় ঘণ্টা।


প্রসঙ্গত উল্লেখ্য গত দু'বছর আগে করোনা আবহে ট্রেন বন্ধ থাকার সময় এই রুটের ডবল লাইনের কাজ সম্পন্ন হয়। দীর্ঘদিন ট্রেন বন্ধ থাকার পর ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়, এই রুটে হলদিবাড়ি থেকে চালু হয় দার্জিলিং মেল। যা নিয়ে বেশ হলদিবাড়ি থেকে দার্জিলিং মেল চালানোর সরারসরি বিরোধিতা করেছিল বিজেপি। কলকাতা ঢাকা রেল চালু হওয়ার কথা থাকলেও এনজিপি থেকে চালু হয় মিতালী এক্সপ্রেস। সেই সময় রেলওয়ের পরিকল্পনা ছিল হাওড়া থেকে এনজিপি নতুন ট্রেন চালু করার। সেই পরিকল্পনা মোতাবেক আগামী ৩০ ডিসেম্বর থেকে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের।

Comments :0

Login to leave a comment