BBC Supreme Court

বিবিসি শুনানি হবে আগামী সোমবার

জাতীয়

আগামী সোমবার সুপ্রিম কোর্টে শুনানি হবে বিবিসি ডকুমেন্টরি নিয়ে দায়ের হওয়া মামলার।

কোন রকম সমালোচনা সহ্য করবে না মোদী সরকার। তাই বিবিসি’র ডকুমেন্টরি বিভিন্ন সামাজিকমাধ্যম থেকে সরিয়ে দেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছে কেন্দ্রের মোদী সরকার। 

কেন্দ্রীয় সরকারের সেই নির্দেশিকাকে চ্যালেজ্ঞ জানিয়ে আদালতের দারস্থ হয়েছেন আইনজীবী এমএল শর্মা, প্রশান্ত ভুষন এবং সংবাদিক এন রাম। সুপ্রিম কোর্ট সূত্রে খবর প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূর, বিচারপতি জেপিএস নরসিংহ এবং বিচারপতি জেবি পারধিওয়ালার বেঞ্চে এই মামলার শুনানি হবে। 

বিবিসি’র তৈরি ‘ইণ্ডিয়া দ্যা মোদী কোয়েশ্চেন’ নামে যেই ডকুমেন্টি প্রকাশ করা হয়েছে তাতে ২০০২ সালের গোদড়া দাঙ্গার ক্ষেত্রে নরেন্দ্র মোদীর যেই ভূমিকা ছিল তা তুলে ধরা হয়েছে। মোদী নিজেকে দাঙ্গা থেকে দুরে রাখার চেষ্টা করলেও, এই ডকুমেন্টরি তাঁর আসোল চেহারা তুলে ধরেছে। 

গোটা দেশ জুড়ে এসএফআই এবং ডিওয়াইএফআইয়ের উদ্যোগে এই ডকুমেন্টরি বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে দেখানো হচ্ছে। দিল্লির জহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং জামিয়া মিলায়া ইসলামিয়াতে এই ডকুমেন্টরি দেখানোর সময় আক্রান্ত হয়েছেন ছাত্র ছাত্রীরা। আক্রমণের অভিযোগ পুলিশ এবং এবিভিপির বিরুদ্ধে। জহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ কেটে দিয়ে ছাত্র ছাত্রীদের ঢিল ছোঁড়ে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি। দিল্লির মতো কলকাতাতেও এই তথ্য চিত্র দেখাতে গিয়ে সমস্যায় পড়েন এসএফআই কর্মীরা। রাজ্যের শাসক দল তৃণমূলের মদতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের লাইট বন্ধ করে দিয়ে ডকুমেন্টরি দেখানো বন্ধ করার চেষ্টা করে কর্তৃপক্ষ। 

উল্লেখ্য সুপ্রিম কোর্টে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের হওয়ার বিষয়কে কেন্দ্র করে কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু মন্তব্য করেছেন যে, ‘এই সব মামলার ফলে আদালতের সময় নষ্ট করা হচ্ছে।’ ইতিমধ্যে এই ডকুমেন্টরি সংক্রান্ত বিবিসি’র ৫০ টি টুইট টুইটার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক।   

Comments :0

Login to leave a comment