BOMB CYCLONE IN USA

শূন্যের পঞ্চাশ ডিগ্রি নীচে! শীত ঝড়ের ভয়ে কাঁপছে আমেরিকা

আন্তর্জাতিক

bomb cyclone usa blizzard mars

বড়দিনের আগেই ঘটবে ‘বম্ব’ বিস্ফোরণ। সেই আশঙ্কায় কার্যত হুলুস্থুল মার্কিন মুলুক জুড়ে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তরের জারি করা সতর্কতা অনুযায়ী, দেশের উত্তর এবং মধ্য অঞ্চলে  আছড়ে পড়তে চলেছে তুষার ঝড় ‘বম্ব’। এই ঝড়ের উৎপত্তি উত্তর মেরু বা আর্কটিক সার্কেলে। বম্বের দাপটে মার্কিন যুক্তরষ্ট্রে তাপমাত্র নেমে যেতে পারে -৫০ ডিগ্রি সেলসিয়াসেরও নীচে, যা মঙ্গল গ্রহের তাপমাত্রার প্রায় সমান। অর্থাৎ কঠিন শৈত্যের চাদরে মুড়তে চলেছে আমেরিকার বিস্তীর্ণ অঞ্চল। 

এই সতর্কতার ফলে বৃহস্পতিবার  ৫৫০০ বিমান বাতিল হয়েছে আমেরিকা জুড়ে। উড়ান পিছিয়ে গিয়েছে ২২ হাজার বিমানের। একইসঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে ডাকোটা, শিকাগো সহ সেদেশের একাধিক প্রদেশের হাইওয়ে। কয়েক কোটি মানুষকে গৃহবন্দী থাকার আবেদন জানানো হয়েছে। আবহাওয়াবিদদের একাংশের দাবি, পরিস্থিতি এমন যে বহু জায়গায় বাড়ির বাইরে বেরোলে ‘ফ্রস্টবাইট’ আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন সতর্কতা জারি করে জানিয়েছেন, এটা ছোটবেলায় দেখা তুষার ঝড় নয়। এটা গুরুতর বিষয়। প্রজন্মে একবার এই ধরণের ঝড় আসে। আমাদের তার মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই তুষার ঝড় অতি দ্রুত ‘বম্ব সাইক্লোনে’ পরিণত হতে পারে ‘বম্বোজেনেসিস’ প্রক্রিয়ার মাধ্যমে। এই প্রক্রিয়ায় তুষার ঝড়ের ফলে একদিকে আবহাওয়া হ্রাস পায়, অপরদিকে গরম বাতাসের সঙ্গে ঠান্ডা বাতাসের সংঘর্ষে বিস্ফোরণের মতো পরিস্থিতি তৈরি হয়। এবং বোমা বিস্ফোরণের পরে যেমন ‘স্পপ্লিন্টার’ ছড়িয়ে পড়ে চারদিকে, তেমনই ভেসে আসা তুষারের আস্তরণে ঢেকে যাবে মধ্য আমেরিকার সেন্ট্রাল প্লেন থেকে শুরু করে প্যাসিফিক নর্থ ওয়েস্ট এবং অ্যাটলান্টিক মহাসাগরের তটবর্তী অঞ্চলগুলি। 

Comments :0

Login to leave a comment