NEWSCLICK RAID

নিউজক্লিক কান্ডে কেন্দ্রের বিরুদ্ধে ১২০(বি) ধারায় মামলা হওয়া উচিত: বৃন্দা কারাত

জাতীয়

CPIM TMC BJP AIKS WEST BENGAL PANCHAYAT ELECTION WEST BENGAL POLITICS 2023 BENGALI NEWS

সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর আক্রমণের প্রতিবাদে মঙ্গলবার দিল্লিতে বিক্ষোভ দেখাল সিপিআই(এম), সিপিআই(এম-এল), সিপিআই, ফরোয়ার্ড ব্লক সহ বামপন্থী দলগুলি। সভায় সিপিআই(এম)’র পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত বলেন, যদি কারোর উপর ভারতীয় দণ্ডবিধির ১২০(বি) ধারায় মামলা দায়ের করতে হয়, তাহলে সেটা বিজেপি-আরএসএস সরকারের বিরুদ্ধে করা উচিত। 

কারাত বলেন, আজকে দিল্লিতে বামপন্থী দলগুলি সংবাদমাধ্যমের স্বাধীনতার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে। এই সভা থেকে নিউজপোর্টালের উপর হওয়া অগণতান্ত্রিক, স্বৈরাচারী হামলার তীব্র নিন্দা জানানো হয়েছে। আমরা খুশি, যে সরকারী দমনপীড়নের পরেও নিউজক্লিকের সমর্থনে সারা দেশ থেকে বার্তা আসছে। আরএসএস পরিচালিত বিজেপি চেষ্টা করছে, নিউজক্লিকের সঙ্গে চীনের সংযোগ প্রমাণ করতে। এই অভিযোগ সম্পূ্ণ মিথ্যা।  গোটাটা করা হচ্ছে উগ্র জাতীয়তাবাদী ভাষ্য নির্মাণের জন্য।

কারাত বলেন, এই নির্মাণকে আরও জোরালো করতে ময়দানে নেমেছে আরএসএস’র মুখপত্র ‘দি অর্গানাইজার’। বুধবার ‘দি অর্গানাইজারের’ প্রথম পাতার প্রতিবেদনে লেখা হয়েছে, ‘‘নিউজ ক্লিক ইস্যু তৈরি হয়েছে সংবাদ মাধ্যমের স্বাধীনতা (প্রেস ফ্রিডম) সংক্রান্ত নয়, বরং সংবাদ মাধ্যমের দেশদ্রোহীতাকে ঘিরে (প্রেস ট্রিজন)। যদিও সেই চক্রান্ত ব্যর্থ হয়েছে। সাংবাদিকদের বড় অংশ আরএসএস’র এই মিথ্যা ভাষ্যের বিরোধীতা করেছেন। গণতন্ত্রের পক্ষে থাকা রাজনৈতিক এবং সামাজিক সংগঠনগুলির তরফেও জোরালো প্রতিবাদ হয়েছে। যদি কারোর উপর ভারতীয় দণ্ডবিধির ১২০(বি) ধারায় অপরাধমূলক ষড়যন্ত্রের মামলা দায়ের করতে হয়, তাহলে সেটা বিজেপি-আরএসএস সরকারের বিরুদ্ধে করা উচিত। 

 

Comments :0

Login to leave a comment