MOHUA MOITRA

মহুয়া মৈত্র’র কলকাতার বাড়ি, কৃষ্ণনগরেও তল্লাশি সিবিআই’র

জাতীয়

mohua moitracbi lokpal cash for question bengali news

টাকার বদলে সংসদে প্রশ্ন করার মামলায় প্রাক্তন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের কলকাতার বাড়িতে তল্লাশি চালাল সিবিআই। শনিবার তল্লাশি হয় কৃষ্ণনগরে তাঁর দপ্তরেও। 

শুক্রবার এই মামলায় মহুয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই। তারপর শনিবার তাঁর বাড়িতে অভিযানে নামল সিবিআই। প্রসঙ্গত, চলতি সপ্তাহে দুর্নীতি বিরোধী সাংবিধানিক সংস্থা লোকপালের তরফে মহুয়া মৈত্র’র বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করার ভার দেওয়া হয় সিবিআইকে। ৬ মাসের মধ্যে তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সিবিআইকে।

লোকপালের তরফে তদন্তের অগ্রগতির মাসিক রিপোর্টও জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশে লোকপাল বলেছে, ‘‘সংশ্লিষ্ট জনপ্রতিনিধির বিরুদ্ধে ওঠা অভিযোগের সপক্ষে প্রমাণ খতিয়ে দেখার পরে আমাদের মনে হয়েছে অভিযোগ অত্যন্ত গুরুতর।’’

২০২৩ সালের ডিসেম্বর মাসে টাকার বিনিময়ে লোকসভায় প্রশ্ন করার অভিযোগে লোকসভা থেকে বহিষ্কৃত হন কৃষ্ণনগর লোকসভার তৃণমূল সাংসদ। অভিযোগ উঠেছিল, শিল্পপতি দর্শন হিরানন্দানির থেকে টাকা নিয়ে সংসদে প্রশ্ন করেছেন মহুয়া। লোকসভার এথিক্স কমিটির সুপারিশে বাতিল হয় তাঁর সদস্যপদ। 

এথিক্স কমিটি জানায়, সাংসদ ওয়েবসাইটে নিজের অ্যাকাউন্টের লগ-ইন তথ্য হিরানন্দানিকে দিয়েছিলেন মহুয়া। সেই তথ্য ব্যবহার করে নিজে প্রশ্ন লিখে পাঠাতেন দর্শন। 

অভিযোগ অস্বীকার করে মহুয়া দাবি করেছিলেন, তিনি লগ-ইন তথ্য শেয়ার করলেও, টাকার বিনিময়ে প্রশ্ন করেননি। তাঁর যুক্তি ছিল, বহু সাংসদ নিজেদের ঘনিষ্ঠ মহলে লগ-ইন তথ্য শেয়ার করে থাকেন। এটা একপ্রকার চালু রীতি। 

 

 

Comments :0

Login to leave a comment