Karnataka

আজ ঘোষণা হতে পারে কর্ণাটকের মুখ্যমন্ত্রীর নাম

জাতীয়

দল যদি তাঁকে মুখ্যমন্ত্রী না করে তবে তিনি পিছন থেকে ছুঁড়ি মাড়বেন না। দলের সিদ্ধান্ত মেনে চলবেন। দিল্লিতে রাহুল গান্ধী, কেসি বেণুগোপাল, মল্লিকার্জুন খাড়গেরা যখন বৈঠক করছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী কে হবে তা ঠিক করতে তখন দিল্লিতে দাঁড়িয়ে সংবাদমাধ্যমে একথা বললেন কর্ণাটকের মুখ্যমন্ত্রীত্বের অন্যতম দাবিদার ডিকে শিবকুমার।

শিবকুমার না সিদ্দারামাইয়া কে হবেন কন্নড় রাজ্যের মুখ্যমন্ত্রী তা নিয়ে জল্পনা চলছে শনিবার ফল ঘোষনার পর থেকেই। একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে কর্ণাটকে ক্ষমতায় এসেছে কংগ্রেস। তারপর রবিবার দলের জয়ী প্রার্থীদের নিয়ে বেঙ্গালুরুতে বৈঠক করেছ শিবকুমার সিদ্দারামাইয়ারা। সূত্রের খবর ওইদিন গোপন ব্যালটে ভোটও দিয়েছেন জয়ী প্রার্থীরা। যার ফলাফল রয়েছে মল্লিকার্জুন খাড়গের কাছে।

তবে গতকাল দিল্লিতে একাধিক শীর্ষ নেতার সাথে বৈঠক করেছেন সিদ্দারামাইয়া। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘অপেক্ষা করেই দেখা যাক কি হয়।’’ তবে কংগ্রেস সূত্রে খবর মঙ্গলবার কেসি বেণুগোপাল, রাহুল গান্ধীর সাথে বৈঠকের পর শিবকুমার এবং সিদ্দারামাইয়ার সাথে একান্তে বৈঠক করবেন খাড়গে। কংগ্রেস সূ্ত্রে খবর আজই হয়তো নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে হাই কমান্ড।

 

প্রথমে শারিরীক কারণে দিল্লি সফর বাতিল করেছিলেন শিবকুমার। কিন্তু এদিন তিনি দিল্লি এসেছেন। সংবাদমাধ্যম এএনআইকে দেওবা সাক্ষাৎকারে শিবকুমার বলেন, ‘‘আমরা সবাই কংগ্রেসের অংশ। আমাদের ১৩৫ প্রার্থী নির্বাচিত হয়েছেন। আমি চাইনা কোন ভাগ করতে। কেউ ব্যাক্তিগত ভাবে আমাকে কেউ পছন্দ না করতে পারেন। কিন্তু আমি কখনও পিছন থেকে ছুঁড়ি মাড়বো না।’’ উল্লেখ্য বিধানসভা নির্বাচনের জয়ের পর শিবকুমার সংবাদমাধ্যমকে জানিয়ে ছিলেন যে তিনি সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীকে দেওয়া তাঁর কথা রাখতে পেরেছেন।

 

২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত কর্ণাটকের মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন সিদ্দারামাইয়া। তারপর জেডিএসের সাথে জোট করে সরকার করলেও সেই সরকার কাজ করতে পারেনি বেশি দিন। একের পর এক বিধায়ক কংগ্রেস এবং জেডিএস ছেড়ে বিজেপি শিবিরে যোগদান করেন। এখন লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকে কাকে মুখ্যমন্ত্রী ঠিক করতে কোন ঝুঁকি নিতে চাইছে না কংগ্রেস।   

Comments :0

Login to leave a comment