Russia Armed rebel

সেনাকে হুমকি বেসরকারি বাহিনী প্রধানের, সতর্কতা জারি রাশিয়ায়

আন্তর্জাতিক

রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন ওই দেশের বেসরকারি রক্ষী বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং সেনাকর্তাদের সঙ্গে যদিও প্রিগোজিনের সুসম্পর্কই ছিল। রাশিয়ায় শাসন পরিবর্তনের ডাকও দিয়েছেন প্রিগোজিন। রাশিয়ার সংবাদমাধ্যম জানাচ্ছে, প্রিগোজিনকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে পুলিশ প্রশাসন।

ইউক্রেনের সঙ্গে সশস্ত্র সংঘাতের পরিস্থিতিতে বেসরকারি ভাড়াটে সেনা সংস্থার নেতাকে খাটো করে দেখছে না রাশিয়া। প্রিগোজিন দাবি করেছেন যে সামরিক নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টার অংশ হিসাবে রাশিয়ান শহর রোস্তভ-অন-ডনের নিয়ন্ত্রণ নিয়েছে তাঁর গোষ্ঠী ওয়াগনার গ্রুপ। রাজধানী মস্কো সহ রাশিয়ার বেশ কয়েকটি বড় শহরে নিরাপত্তা জোরদার করেেছে পুতিন প্রশাসন। 


মস্কোর মেয়র ঘোষণা করেছেন যে তাঁরা প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ব্যবস্থা শুরু নিতে করছেন। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘‘মস্কোর কাছে যেই যেই তথ্য এসেছে তার ভিত্তিতে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে।’’ 
দক্ষিণ রাশিয়ার রোস্তভ এবং লিপেটস্ক উভয়ই নিরাপত্তা জোরদার করেছে। রোস্তভ-এ, কর্তৃপক্ষ সমস্ত বাসিন্দাদের তাদের বাড়ি ছেড়ে বাইরে না যেতে বলেছে।
গত কয়েক মাস ধরে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সাথে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের দ্বন্দ্ব চলছে। সম্প্রতি তিনি অভিযোগ করেছেন যে, তাঁর ব্যাক্তিগত বাহিনীর ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে মস্কো। তিনি আরও জানিয়েছেন যে এই হামলার প্রতিশোধ নেবেন। 


রাশিয়ার সামরিক নেতৃত্বের পতনের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং বলেছিলেন যে তার বাহিনী তাদের পথে ‘‘সবকিছু ধ্বংস করবে’’। তিনি বলেন, ‘‘আমরা এগিয়ে যাচ্ছি এবং আমরা শেষ পর্যন্ত যাব।’’
গত বছর ইউক্রেনে আক্রমণ শুরুর পর রাশিয়ার মানুষদের তাঁর বাহিনীতে যোগ দেওয়ার কথা বলতে শোনা যায় তাঁকে। 
রাশিয়ার এফএসবি নিরাপত্তা বাহিনী ওয়াগনার প্রধানের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করে এবং ওয়াগনার প্রাইভেট মিলিটারি বাহিনীকে প্রিগোজিনের আদেশ উপেক্ষা করার আহ্বান জানায়।


ইয়েভজেনি প্রিগোজিনের বাহিনীকে সমাল দেওয়া বর্তমানে রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের কাছে একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। সূত্রের খবর, এই সশস্ত্র বিদ্রোহকে কি ভাবে বাগে আনা যায় সেই বিষব প্রতিনিয়ত নিরাপত্তা আধিকারিকদের সাথে আলোচনা চালাচ্ছেন রুশ রাষ্ট্রপতি। পরিস্থিতির ওপর নজর রাখছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

Comments :0

Login to leave a comment