RS cross voting

‘ক্রস ভোটিং’ ঘিরে তপ্ত রাজ্যসভার ভোট, চলছে গণনা

জাতীয়

দলীয় নির্দেশ অমান্য করে বিপক্ষকে ভোট দেওয়া একাধিক নজির থাকল রাজ্যসভা নির্বাচনে। উত্তর প্রদেশের পাশাপাশি হিমাচলেও ‘ক্রস ভোটিং’ করানোর অভিযোগ বিজেপি’র বিরুদ্ধে। 
উত্তর প্রদেশে বিরোধী সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ সিং যাদব এদিন বিকেলে বলেছেন যে ভয় দেখিয়ে, টোপ দিয়ে বিধায়কদের প্রভাবিত করছে বিজেপি। ভোট কিনতে চাইছে। 
উত্তর প্রদেশে রাজ্যসভার ১০ আসনে মতদান হয়েছে। চলছে গণনা। দু’টি আসনে সমাজবাদী পার্টির জয় নিশ্চিত। তৃতীয় আসনেও জয় পাওয়ার কথা ছিল সমাজবাদী পার্টির। কিন্তু বিধানসভায় দলের মুখ্য সচেতক সহ মোট ৯ বিধায়ককে ঘিরে সংশয় রয়েছে। 
হিমাচল প্রদেশে ১ আসনেই নির্বাচন ছিল এদিন। বিকেলে জানা গিয়েছে কংগ্রেসের ৬ বিধায়ক এবং কংগ্রেস সমর্থিত ৩ নির্দল বিধায়ক বিজেপি’র সংযোগে রয়েছেন। এদিনই সন্ধ্যায় পরিষদীয় দলের জরুরি বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখখু।
দলীয় নির্দেশ অমান্য করে বিপক্ষকে ভোট দেওয়ার ঘটনা আগে হয়নি এমন নয়। কিন্তু বিজেপি কেন্দ্রে আসীন হওয়ার পর রাজ্যে রাজ্যে সরকার গঠন থেকে রাজ্যসভার ভোট, সর্বত্র বেলাগাম অভ্যাসে পরিণত হতে দেখা গিয়েছে এই প্রবণতাকে। পশ্চিমবঙ্গে যদিও তৃণমূল কংগ্রেসের শাসনে আরও আগে থেকে এই কৌশল চালু হয়েছে। না হলে পশ্চিমবঙ্গে ‘ক্রস ভোটিং কালচার’ ছিল না। 
হিমাচলে কংগ্রেস ২০২২’র বিধানসভায় ৬৮ আসনের মধ্যে ৪০টিতে জয়ী হয়। এ রাজ্যে কংগ্রেসের প্রার্থী অভিষেক সিংভি। এই আইনজীবী এর আগে পশ্চিমবঙ্গে থেকে রাজ্যসভার সদস্য হয়েছিলেন তৃণমূলের সমর্থন নিয়ে। 
কর্ণাটকের ৪ রাজ্যসভা আসনের জন্যও এদিন ভোট নেওয়া হয়েছে। গণনা চলছে।

Comments :0

Login to leave a comment