Godse

গোয়ালিয়রে গডসের মৃত্যুদিন পালনে জড়িতদের গ্রেপ্তারের দাবি কংগ্রেসের

জাতীয়

বিজেপি শাসিত মধ্য প্রদেশে ধুমধাম করে পালিত গান্ধী হত্যাকারী নাথুরাম গডসের ফাঁসির দিন। কংগ্রেসের পক্ষ থেকে এর তীব্র প্রতিবাদ করা হয়েছে। মঙ্গলবার দলের পক্ষ থেকে দেশ বিরোধী কাজে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে মামলা করার দাবিও জানানো হয়েছে।
১৯৪৯ সালে এদিনেই গান্ধী ঘাতক গডসের ফাঁসি হয়। হিন্দু মহাসভা অবশ্য কলঙ্কময় দিনটিতে গোয়ালিয়রে দলের দপ্তরে গডসের মৃত্যুদিবস পালন করে। মধ্য প্রদেশের শহরটিতে ফের গডসের মূর্তি স্থাপনের বিষয়ে সঙ্ঘপরিবারের ঘনিষ্ঠ গোষ্ঠীর তরফে বেপরোয়াভাবেই ঘোষণা করা হয়েছে।
মঙ্গলবার শহরের দৌলতগঞ্জ এলাকায় হিন্দু মহাসভার দপ্তরে কর্মীদের উদ্যোগে গডসের মৃত্যুদিন পালন চলে। ফুল দিয়ে গডসের মূর্তি সাজানো হয়। হিন্দুত্ববাদীরা গডসের মূর্তির সামনে ‘অখণ্ড ভারত’ ও গান্ধী ঘাতকের নামে স্লোগান দেয়। প্রসঙ্গত, ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতের রাজনৈতিক স্বাধীনতা এবং দেশভাগের অস্থির আবহে ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি গডসের গুলিতেই গান্ধীজী’র মৃত্যু হয়। আক্ষরিক অর্থেই যা ছিল প্রায় দুশো বছর অত্যাচারী ব্রিটিশ ঔপনিবেশিক শাসনে অবদমিত থাকার পরে সদ্য স্বাধীন দেশের জনতার কাছে এক নির্মম আঘাত। সেবছরই ১৫ নভেম্বর আম্বালা সেন্ট্রাল জেলে গান্ধী হত্যার অপরাধে গডসের ফাঁসি হয়।
এদিন হিন্দু মহাসভার মুখপাত্র অর্চনা চৌহান জানান, গডসের মৃত্যুদিন গোষ্ঠী ‘আত্মত্যাগ দিবস’ হিসাবে পালন করে। গডসেকে ভারতের স্বাধীনতা আন্দোলনে বিপ্লবী নেতা বলেও দাবি করেন তিনি। 
২০১৭ সালেও উগ্রহিন্দুত্ববাদী গোষ্ঠীটি গোয়ালিয়রে সংগঠনের দপ্তরে গডসের আবক্ষ মূর্তি স্থাপন করেছিল। কিন্তু প্রশাসনের তরফে গান্ধীর হত্যাকরীর মূর্তি বিদায় করা হয়।
মঙ্গলবার হিন্দু মহাসভার বেআইনি কার্যকলাপের বিরুদ্ধে ধিক্কার জানান রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটির প্রাক্তন সভাপতি অরুণ যাদব। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রশাসনকে দ্রুত এফআইআর দায়ের করে   দাবি করেন তিনি। ‘‘হিন্দু মহাসভা দেশের প্রথম উগ্রপন্থী নাথুরাম গডসের মৃত্যুদিন পালন করল। গান্ধী’কে যে খুন করেছিল। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সরকারের উচিত ওই অপরাধীদের চিহ্নিত করে দেশ বিরোধী কাজে জড়িতদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়া,’’ দাবি করেন যাদব। —পিটিআই
 

Comments :0

Login to leave a comment