Nasal Vaccine Covid

ন্যাসাল ভ্যাক্সিনে ছাড়পত্র কেন্দ্রের

জাতীয়

ছবি প্রতীকি

গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৪৫ জন।  যার মধ্যে চারজন চীনে আতঙ্ক তৈরি করা বিএফ ৭ ভ্যারিয়েন্টে আক্রান্ত। গত ২৪ ঘন্টায় ব্রাজিল, আমেরিকা, জাপাল,ফ্রান্স এবং দক্ষিণ কোরিয়া মিলিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৩৭ হাজার। 
এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে ভারত বায়োটেকের তৈরি করা ন্যাসাল করোনা প্রতিষেধককে ছাড়পত্র দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে ন্যাসাল করোনা প্রতিষেধকটি প্রথমে বিভিন্ন বেসরকারি হাসপাতালে পাওয়া যাবে। ১৮ বছর উর্দ্ধে যারা কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের দুটি ডোজ নিয়েছেন তারা বুস্টার হিসাবে এই প্রতিষেধক নিতে পারবে। 


এর পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে যেই নির্দেশিকা জারি করা হয়েছে তাতে উল্লেখ করা হয়েছে যে, ভিড় এড়িয়ে চলা এবং মাস্ক ও স্যানিটাইজার ব্যাবহারের ওপরও জোড় দেওয়া হয়েছে। 
২০২০-২১ সালে করোনা অতিমারির সময় দেশের স্বাস্থ্য ব্যাবস্থার বেহাল দশা সামনে উঠে আসে। চিকিৎসার অভাবে মৃত্যু হয় বহু মানুষের। সরকারের অপরিকল্পিত লকলডাউনের জন্য কাজ হারায় বহু মানুষ। বাড়ি ফেরার পথে রাস্তায় মৃত্যুও হয় অনেকের। সেবারে যেমন সরকারি উদ্যোগে অক্সিজেন মজুত রাখা। বেডের ব্যাবস্থা করতে দেখা যায়নি কেন্দ্রীয় সরকারকে, এবারেও সেই একই পথে হাঁটছে মোদী সরকার। বৃহস্পতিবারের নির্দেশিকায় পর্যাপ্ত পরিমানে অক্সিজেন ওষুধ মজুত রাখার কথা সরকারি এবং বেসরকারি হাসপাতাল গুলিকে বলে নিজেদের কাঁধ থেকে দায় ঝাড়তে চেয়েছে কেন্দ্র।

Comments :0

Login to leave a comment