Supreme Court on VC

আর কোনও অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল

রাজ্য

রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ে আর কোনও অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল সিভি আনন্দ বোস। সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিসন বেঞ্চ শুক্রবার এই নির্দেশ দিয়েছে। 

রাজ্যপালের অস্থায়ী উপাচার্য নিয়োগের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। সেই মামলার শুনানি ছিল শুক্রবার। উপাচার্য নিয়োগে সার্চ কমিটির জন্য এর আগে রাজ্য, রাজ্যপাল এবং ইউজিসি’র থেকে তিনটি আলাদা নামের তালিকা জমা পড়েছে। চূড়ান্ত সিদ্ধান্তের আগেই ফের অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল। তার বিরোধিতা করে রাজ্য। 

শুক্রবার ডিভিশন বেঞ্চের নির্দেশ, অন্তর্বর্তীকালীন উপাচার্য পদে তাঁদের রাজ্যপাল নিয়োগ করেছেন তাঁরা কোনও সুযোগ সুবিধা পাবেন না।

সার্চ কমিটি গড়ে উপাচার্য নিয়োগ প্রক্রিয়া ইউজিসি’র নির্দেশিকায় রয়েছে। রাজ্য সরকার এবং রাজ্যপাল, দু’তরফেই সেই বিধি অমান্য করার অভিযোগে সরব রাজ্যের শিক্ষামহল। এর আগে রাজ্য সরকারের নিয়োগও বাতিল হয়েছে আদালতে। রাজ্য এবং রাজ্যপাল দ্বন্দ্বে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বেহাল দশায় শঙ্কিত ছাত্র, শিক্ষক, শিক্ষাকর্মীরা। 

প্রেসিডেন্সিরবীন্দ্রভারতী সহ রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। কোনও সার্চ কমিটি ছাড়াই উপাচার্য নিয়োগ করে গিয়েছেন তিনি। উল্লেখ্য রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে কোন স্থায়ী উপাচার্য নেই। এই পরিস্থিতিতে উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজ্য এবং রাজ্যপালের সংঘাত চরম পর্যায় পৌঁছায়।

Comments :0

Login to leave a comment