House Arrest Sonam Wangchuk

আগের কাশ্মীরই ভালো ছিল, বলছেন ওয়াংচুকও

জাতীয়

House Arrest Sonam Wangchuk

একসময় মোদী সরকারকে সমর্থন করেছিলেন জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্তে। লাদাখকে আলাদা করে আরেকটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করার পদক্ষেপেও সমর্থন জানিয়েছিলেন। প্রযুক্তিবিদ, পরিবেশ কর্মী সেই সোনাম ওয়াংচুকই এখন মোদীর সেই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন। 

লাদাখের পরিবেশ বাঁচানোর পাশাপাশি স্বশাসনের দাবিতে পাঁচদিন অনশন করেছেন তিনি। সোমবারই শেষ হয়েছে সেই অনশন। লাদাখে ওয়াঙচুকের সঙ্গে বহু অংশ শামিল স্বশাসনের জন্য সংবিধানের ষষ্ঠ তফসিলের দাবিতে।  অনশনের শুরুতেই ওয়াংচুককে গৃহবন্দি করে কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসন। ভিডিও’তে তা নিজেই জানিয়েছিলেন ওয়াঙচুক। সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘আগের কাশ্মীরই ভালো ছিল।’ অবিভক্ত রাজ্যের কথাই বলেছেন তিনি, যখন কেন্দ্রীয় শাসন ছিল না।

লাদাখের পরিবেশ নষ্ট হচ্ছে এই দাবিতে বেশ কয়েকদিন যাবৎ সরব হতে দেখা যায় তাকে। জম্মু কাশ্মীর থেকে আলাদা হলে লাদাখের উন্নতি হবে নরেন্দ্র মোদীর সরকারের এই কথায় বিশ্বাস করেছিলেন সোনাম। কিন্তু হচ্ছে ঠিক তার উল্টোটা। পাথরের লোভে সরকার ডিনামাইট ফাটিয়ে লুট করছে পাহাড়। ধ্বংস হয়ে যাচ্ছে লেহ লাদাখ। ভবিষ্যতে জল পাওয়া যাবে না সেখানে, আশঙ্কা ওয়াংচুকের। পাঁচদিনের এই অনশনে তাকে সমর্থন জানিয়েছে লেহ লাদাখের সাধারণ মানুষ।

লেহ-লাদাখ বাঁচাতে গত সপ্তাহেই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন তিনি।সেখানে তিনি লিখেছেন 'অল ইজ নট অয়েল ইন লাদাখ'। শুধু পরিবেশ বাঁচাতেই নয় লাদাখকে কেন সংবিধানের ষষ্ঠ তফশিলের মর্যাদা পাবে না তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তবে পরিবেশ আন্দোলনকারী ওয়াংচুকের দাবি লাদখকে বাঁচাতে পাঁচদিনের এই অনশন করায় প্রশাসন তাকে গৃহবন্দি করে রেখেছে। 

এই সোনাম ওয়াংচুকের চরিত্রে অনুপ্রাণিত হয়েই ‘থ্রি ইডিয়েটস’ সিনেমায় ফুনসুখ ওয়াংরুর চরিত্রটি লেখা হয়। সিনেমার শেষে সেখানে তুলে ধরা হয়েছিল লেহ লাদাখের সৌন্দর্য। ওয়াংচুকের আশঙ্কা যে ভাবে পরিবেশ ধ্বংস হচ্ছে ভবিষ্যতে হয়তো থাকবেই না সে প্রাকৃতিক সৌন্দর্য্য।

 

কেন্দ্রে নিরেন্দ্র মোদীর নেতৃত্বে এককেন্দ্রিক শাসনের প্রতিবাদে সরব বিভিন্ন অংশ। যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস করার বহু ঘটনা সামনে এসেছে। প্রতিবাদ করলেই দমনের চেহারাও দেখএছে ভারত। ওয়াংচুককে গৃগবন্দি করা সেই তালিকায় আরেকটি গুরুত্বপূর্ণ সংযোজন।

Comments :0

Login to leave a comment