Operation Ajay

ভারতীয়দের ফেরাতে কেন্দ্রীয় সরকার চালু করলো অপরেশন অজয়, যুদ্ধ থামানো নিয়ে আলোচনা সৌদি এবং ইরানের

আন্তর্জাতিক

ইজরায়েলে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার জন্য অপরেশন ‘অজয়’ চালু করেছে ভারত সরকার। বুধবার বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এই অপরেশন অজয়ের কথা জানানো হয়েছে। হামাস এবং ইজরায়েলের যুদ্ধের কারণে ইজরায়েলে থাকা বহু ভারতীয় আটকে পড়েছেন। যারা আটকে পড়েছেন তাদের উদ্ধারের লক্ষে এই অপরেশন।
বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন যে চাটার্ড বিমান সহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার জন্য। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুযায়ী ইজরায়েলে প্রায় ১৮ হাজার ভারতীয় থাকেন। তবে উদ্ধার কার্যের পাশাপাশি কন্ট্রোল রুমও দিল্লিতে খোলা হয়েছে। যেখানে আটকে পড়া নাগরিকরা এবং তাদের বাড়ির লোক ফোন করে নিজেদের সমস্যার কথা সরকারকে জানাতে পারবে। 


ইজরায়েল সরকারের দাবি শনিবার থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখনও পর্যন্ত তাদের ১২০০ জন নাগরিক এবং ১৫৫ জন সেনার মৃত্যু হয়েছে। অন্যদিকে প্যালেস্তাইনের পক্ষ থেকে জানানো হয়েছে গাজায় এখনও পর্যন্ত আহতের সংখ্যা ৫১০০ এবং মৃতের সংখ্যা ১০৫০। রাষ্ট্রসংঘের প্যালেস্তাইন রিফিউজি এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে যে, গাজার ২৫০০০০ জন মানুষ ঘর ছাড়া। 
গাজাকে ঘিরে ইজরায়েলের যেই আক্রমণ তাতে সেখানকার জনজীবন স্তব্ধ হয়ে গিয়েছে। সোমবার থেকে গোটা গাজা অবরুদ্ধ করার ডাক দিয়েছে ইজরায়েল। যার ফলে জল, খাবার, জ্বালানির মতো নিত্য প্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে। ঘর ছাড়া শয় শয় মানুষ রাস্তায় দিন কাটাচ্ছেন। হাসপাতাল গুলোয় আহতের সংখ্যা ক্রমশ বাড়ছে। ইজরায়েলের অবরোধের কারণে সেখানে চিকিৎসা সামগ্রীর অভাবও চোখে পড়েছে। কিন্তু এই সব প্রতিকুলতার মধ্যে থেকেও গাজা লড়াই চালিয়ে যাচ্ছে। 


এই পরিস্থিতিতে ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসী এবং সৌদি যুবরাজ মহম্মদ বিন সামালের মধ্যে প্যালেস্তাইন ইজরায়েলের যুদ্ধ নিয়ে ফোনে কথা হয়েছে বলে জানা গিয়েছে। ইরানের সংবাদমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে যে দুজনের মধ্যে চলতে থাকা এই যুদ্ধ থামানোর বিষয় কথা হয়েছে। 
সৌদি সংবাদমাধ্যম এসপিএ সূত্রে খবর সৌদি যুবরাজ জানিয়েছেন যে তাদের পক্ষ থেকে সমস্ত রকম চেষ্টা চালানো হবে যুদ্ধ থামানোর। এর পাশাপাশি তিনি ইরানের রাষ্ট্রপতিকে জানিয়েছেন যে আন্তর্জাতিক এবং স্থানীয় বিভিন্ন প্রশাসনের সাথেও এই বিষয় নিয়ে তারা আলোচনা চালাবে।

Comments :0

Login to leave a comment