INDIA

ফেব্রুয়ারির শেষে মুম্বাইয়ে হতে পারে ‘ইন্ডিয়া’র সমাবেশ

জাতীয়

চলতি মাসের শেষের দিকে মুম্বাইয়ে সমাবেশ করতে পারে ‘ইন্ডিয়া’। সূত্রের খবর এই বিষয় ইতিমধ্যে একটি প্রাথমিক আলোচনা হয়েছে ইন্ডিয়া মঞ্চের দল গুলোর মধ্যে। ইন্ডিয়ার শেষ বৈঠকে লোকসভা নির্বাচনের আগে বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা হয়। সেখানে উঠে আসে একাধিক প্রকাশ্য কর্মসূচির কথা। তারই প্রথম শুরু মুম্বাই থেকে হতে পারে বলে অনেকে মনে করছেন। 

মার্চ মাসের মাঝামাঝি রাহুল গান্ধীর ভারত জোড় ন্যায় যাত্রা শেষ হবে মুম্বাইয়ে। সেখানে কংগ্রেসের পক্ষ থেকে প্রকাশ্য সমাবেশ করা হবে। তার আগে মুম্বাইয়ে ইন্ডিয়া মঞ্চের পক্ষ থেকে যদি কোন সমাবেশ করা হয় তবে তা বিশেষ গুরুত্ব বহন করবে বলে রাজনৈতিক মহলের অনেকেই মনে করছেন। 

বিজেপি বিরোধী রাজনৈতিক দল গুলো মিলে লোকসভা ভোটের আগে ইন্ডিয়া গঠন করেছে। বিজেপির পক্ষ থেকে প্রথম থেকেই সরাসরি এই ঐক্যকে আক্রমণ করা হচ্ছে। সোমবার লোকসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, দশ বছর কিছু কম সময় নয়। কিন্তু বিরোধীরা নিজেদের ভূমিকা পালন করেনি। গণতন্ত্রের জন্য বিরোধীদের ভূমিকাও গুরুত্বপূর্ণ। একেবারেই বিরোধী জোটকে নিশানা করে বলেছেন মোদী। তিনি বলেছেন, বিরোধীদের দুরবস্থার জন্য দায়ী কংগ্রেস। আর কংগ্রেসের দুরবস্থার জন্য দায়ী পরিবারবাদ। ইন্ডিয়ামঞ্চে ফাটল ধরানোর চেষ্টায় কংগ্রেসকে আলাদা করে দায়ী করার প্রয়াস বলে মনে করছেন পর্যবেক্ষকরা। ইন্ডিয়ামঞ্চ গড়ে ওঠার পর থেকে টানা বিরোধীদের বোঝাপড়াকে আক্রমণ করে গিয়েছেন প্রধানমন্ত্রী।  

Comments :0

Login to leave a comment