Savings interest rate increased

স্বল্প সঞ্চয়ে বাড়ল সুদের হার

জাতীয়

Saving schemes monetary policy interest rate bengali news

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ এবং ডাকঘর সঞ্চয় আমানত বাদে অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানো হলো। 

শনিবারই শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ ২০২৩-২৪। তার প্রথম ত্রৈমাসিকের জন্য সুদের এই বর্ধিত হার শুক্রবার ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক, অর্থাৎ ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত এই সুদবৃদ্ধি প্রযোজ্য হবে। সুদের হার বাড়ছে ০.১ শতাংশ থেকে ০.৭ শতাংশ পর্যন্ত। 

সুদ সর্বাধিক বাড়ছে এনএসসি বা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে, ৭ থেকে বেড়ে হচ্ছে ৭.৭ শতাংশ। সব থেকে কম হারে অর্থাৎ ০.১ শতাংশ বাড়ছে দুই ও তিন বছরের মেয়াদী আমানতে, যথাক্রমে বেড়ে হচ্ছে ৬.৮ থেকে ৬.৯ শতাংশ এবং ৬.৯ থেকে ৭ শতাংশ।

 
অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মধ্যে সুকন্যা সমৃদ্ধিতে সুদের হার ৭.৬ থেকে ০.৪ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ৮ শতাংশ। এটি কন্যাসন্তানদের জন্য সঞ্চয় প্রকল্প। কিষাণ বিকাশ পত্রে (কেভিপি) সুদের হার ছিল ৭.২ শতাংশ, ০.৩ শতাংশ বেড়ে হলো ৭.৫ শতাংশ। এর ফলে কেভিপি’র মেয়াদ ১১৫ মাসে সম্পূর্ণ হবে। আগের সুদের হারে এই মেয়াদ সম্পূর্ণ হতো ১২০ মাসে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা বরিষ্ঠ নাগরিকদের সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানো হয়েছে ০.২ শতাংশ। ছিল ৮ শতাংশ, বাড়িয়ে করা হয়েছে ৮.২ শতাংশ। মাসিক আয় প্রকল্পে ৭.১ শতাংশর জায়গায় সুদ মিলবে ৭.৪ শতাংশ, অর্থাৎ বাড়ানো হলো ০.৩ শতাংশ। 

এই সঙ্গেই এক বছরের মেয়াদী আমানতে সুদের হার ৬.৬ থেকে বেড়ে হয়েছে ৬.৮ শতাংশ এবং পাঁচ বছরের মেয়াদী আমানতে তা ৭ থেকে বাড়িয়ে করা হয়েছে ৭.৫ শতাংশ। সুদের হার একই থাকছে পিপিএফ-এ এবং ডাকঘর সঞ্চয় আমানতে, যথাক্রমে ৭.১ এবং ৪ শতাংশ। 

প্রসঙ্গত, কেন্দ্র প্রতি তিন মাস অন্তর স্বল্প সঞ্চয়ে সুদের হার পর্যালোচনা করে। জুনের শেষে জানানো হবে দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বরের সুদের হার।

Comments :0

Login to leave a comment