IRAN

এখনই কোন ‘নতুন ফ্রন্ট’ নয়, ইজরায়েলের পদক্ষেপ দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে ইরান

আন্তর্জাতিক

ইরানের বিদেশমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন যে,  ইসরায়েলের বিরুদ্ধে আরব ভুকণ্ডে কোন ‘নতুন ফ্রন্ট’ তৈরি হবে কি না তা নির্ভর করছে গাজায় ইসরায়েলের পদক্ষেপের উপর।
ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির সাথে বৈঠকের সময় বিদেশমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ‘কিছু দেশের রাষ্ট্রপ্রধানরা আমাদের সাথে যোগাযোগ করেন এবং এই অঞ্চলে একটি নতুন ফ্রন্ট (ইসরায়েলের বিরুদ্ধে) তৈরির বিষয় আলোচনা করেছেন।’
ইরানের বিদেশমন্ত্রকের এক বিবৃতিতে বিদেশ মন্ত্রী বলেছেন, ‘আমরা তাদের জানিয়েছি যে ভবিষ্যৎ সম্ভাবনার বিষয়ে আমাদের স্পষ্ট উত্তর হল গাজায় ইহুদি শাসকের কর্মকাণ্ডের ওপর সবকিছু নির্ভর করেছে।’

শনিবার হামাস যেই আক্রমণ ইজরায়েলে চালিয়েছে তার পিছনে ইরানের কোন মদত নেই বলেই সেই দেশের প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হচ্ছে।
তবে মার্কিন যুক্তরাষ্ট্র লেবাননের সাথে ইসরায়েলের উত্তর সীমান্তে দ্বিতীয় ফ্রন্ট খোলার আশঙ্কা করছে যদি ইরান সমর্থিত আরেকটি সশস্ত্র ইসলামি দল হিজবুল্লাহ তাতে হস্তক্ষেপ করে।

পরে বৃহস্পতিবার, আবদুল্লাহিয়ান লেবাননের রাজধানী বৈরুতে পৌঁছান, যেখানে ইরানপন্থী অন্যান্য গোষ্ঠী গুলোর মধ্যে হিজবুল্লাহ এবং হামাস তাকে স্বাগত জানায়।
বৈরুতের বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়,আবদুল্লাহিয়ান বলেছেন যে ইরানের আঞ্চলিক মিত্ররা প্রতিরোধের অক্ষ হিসাবে পরিচিত, যদি ইসরায়েলের গাজা আক্রমণ বাড়তে থাকে তবে তারা তার প্রতিক্রিয়া জানাতে পারে।
মার্কিন যুক্তরাষ্ট্র সহ পশ্চিমী দেশ গুলো গত শনিবার থেকে দাবি করে আসছে হামাসকে মদত দিচ্ছে ইরান। কিন্তু ইরান এখনও পর্যন্ত কোন ভাবেই এই যুদ্ধে যুক্ত নয়। 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইরানের প্রতি বার্তা দিয়ে বলেছেন ‘সাবধান থাকতে’।

Comments :0

Login to leave a comment