Tarigami on J&K wage

কাশ্মীরে সরকারি কর্মচারিদের বেতন বন্ধ, ক্ষোভ তারিগামির

জাতীয়

কর্মীদের মাইনে দিচ্ছে না কেন্দ্রীয় শাসনে থাকা জম্মু ও কাশ্মীরের প্রশাসন। নিরাপত্তার অভাবে ক্ষোভ জানাচ্ছেন কাশ্মীরী পণ্ডিতরা। উলটে তাঁদেরই হুমকি দিচ্ছেন লেফটেন্যান্ট গভর্নর। পুরো পরিস্থিতিতে প্রবল খেদ জানালেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য ইউসুফ তারিগামি।  

‘যারা বাড়িতে বসে আছেন তাদের পারিশ্রমিক দেওয়া হবে না’। কাশ্মীরি পন্ডিতদের উদ্দেশ্যে বুধবার বলেছিলেন কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা (Lt Governor Manoj Sinha)। এরপরই বৃহস্পতিবার বিজেপি দপ্তরের সামনে বিক্ষোভ দেখালেন কর্মীরা। তাঁদের দাবি কাশ্মীরে তাঁদের নিরাপত্তা নেই। সরকার তাঁদের নিরাপত্তা দিতে পারছে না। উগ্রপন্থীদের হাতে নিহত হচ্ছেন তাঁরা। সেখানে গভর্নরের এই বক্তব্যকে যথেষ্ট অমানবিক বলে মনে করছেন বিক্ষোভকারীরা। 

নিরাপত্তা নেই ফলে কাশ্মীরে কাজ করতে ভয় পাচ্ছেন কাশ্মীরি পন্ডিতরা (Kashmiri Pandit)। এই নিয়ে গত ছয় মাস ধরে আন্দোলন করে যাচ্ছেন কাশ্মীরি পন্ডিত সরকারি কর্মচারীরা। জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছে তাঁদের দাবি, অন্যত্র বদলি করে দেওয়া হয়। কিন্তু সেই দাবি মানতে নারাজ কাশ্মীর প্রশাসন। লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার দাবি, কাশ্মীরি ডিভিশনে(kashmir Division) বিশেষ প্রক্রিয়ায় চাকরি দেওয়া হয়েছে কাশ্মীরি পন্ডিতদের। সেক্ষেত্রে তাদেঁর অন্যত্র বদলি করা সম্ভবই নয়। 

আন্দোলনকারীদের দাবি লেফটেন্যান্ট গভর্নর যা বলছেন তা সত্য নয়। বহু কর্মী এখনও অক্টোবরের মাইনে পাননি কর্মীদের অন্যান্য দাবি মানা হয়নি। এর আগে ই-গভর্ন্যান্সের মাধ্যমে জম্মু কাশ্মীর(J&K  HRM portal) এইচআরএম পোর্টালে নাম নথিভুক্ত করার নির্দেশ দিয়েছিল জম্মু-কাশ্মীর সরকার। সেই পোর্টালে নাম নথিভুক্ত করতে সমস্যায় পড়ছিলেন কর্মীরা। তা নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন সিপিআই(এম) CPIM কেন্দ্রীয় কমিটির সদস্য ইউসুফ তারিগামিও (Yousuf Tarigami)। পোর্টালে রেজিস্ট্রেশন করতে না পারায় মাইনে পাচ্ছিলেন না সরকারি কর্মীরা। বিশেষ করে স্বাস্থ্য কর্মীরা বিস্তর অসুবিধার মুখে পড়েন। এই নিয়ে জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছে রেজিস্ট্রেশনের দিন বাড়ানোর আর্জি জানিয়েছিলেন তারিগামি।   

 

Comments :0

Login to leave a comment