JHARKHAND CASTE CENSUS

জাতভিত্তিক সমীক্ষার তোড়জোড় ঝাড়খন্ডে

জাতীয়

jharkhand caste census bengali news

ঝাড়খন্ডে জাতভিত্তিক সমীক্ষায় সবুজ সঙ্কেত দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী চাম্পাই সোরেন। ঝাড়খন্ড সরকারের এক শীর্ষ আধিকারিক রবিবার সংবাদ সংস্থা পিটিআই-কে এই কথা জানিয়েছেন। 

সরকারি সূত্রে খবর, মুখ্যমন্ত্রী এই সমীক্ষার জন্য প্রয়োজনীয় ‘স্ট্যান্ডার্ড অপারটিং প্রসিডিওর’ বা এসওপি বা প্রয়োজনীয় নিয়মাবলির খসড়া তৈরির নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট দপ্তরকে। সেই খসড়া তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই তা রাজ্য মন্ত্রীসভার সামনে পেশ করা হবে। 

সরকারি সূত্রে খবর, সমস্ত কিছু পরিকল্পনা মাফিক চললে, লোকসভা নির্বাচনের পরে রাজ্যে সমীক্ষার কাজ শুরু হয়ে যাবে। মুখ্যমন্ত্রী চাম্পাই সোরেনও সমীক্ষা শুরুর ইঙ্গিত দিয়ে সোশ্যাল মিডিয়া এক্সে লিখেছেন, ‘‘যাঁর যত সংখ্যা, তাঁর তত অংশীদারিত্ব। ঝাড়খন্ড এর জন্য তৈরি।’’

চাম্পাই সোরেনের প্রিন্সিপাল সচিব বিনয় কুমার চৌবে পিটিআই’কে জানিয়েছেন,‘‘পার্সোনেল দপ্তর ঝাড়খন্ডে জাতিভিত্তিক সমীক্ষার এসওপি তৈরি করবে। মন্ত্রীসভার সামনে সেই খসড়া পেশ করা হবে।’’

প্রসঙ্গত, ২০২৩ সালে বিহারেও এই সমীক্ষা করা হয়। ৭ জানুয়ারি এবং ২ অক্টোবরের মধ্যে সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় দেখা যায়, রাজ্য অন্যান্য অনগ্রসর জাতি বা ওবিসি সম্প্রদায়ভুক্ত মানুষের সংখ্যা ৬৩ শতাংশেরও বেশি। মোট জনসংখ্যায় উচ্চবর্ণের হার ১০ শতাংশের আশেপাশে। 

 

Comments :0

Login to leave a comment