Delhi trust motion

আস্থা ভোটে জয়ী কেজরিওয়াল

জাতীয়

প্রত্যাশা মতোই আস্থা ভোটে জয়ী হলো আপ। শনিবার দিল্লি বিধানসভায় আস্থা ভোটের প্রস্তাব আনা হয় আপের পক্ষ থেকে। সরকারের পক্ষে ভোট পড়ে ৫৪। বিপক্ষে ১। সাতজন বিজেপি বিধায়ককে সাসপেন্ড করা হয়েছে। ৭০ আসনের দিল্লি বিধানসভায় ৬২টি আসন আপের দখলে। ৮টি বিজেপির। এদিন আস্থা ভোটে জয়ী হওয়ার পর কেজরিওয়াল বলেন, তাদের দুই বিধায়ক জেলে এবং কয়েকজন বিধায়ক অসুস্থতার কারণে আস্থা ভোটে অংশ নিতে পারেনি। দলের যেই যেই বিধায়ক বিধানসভায় ছিলেন তারা সবাই সরকারের পক্ষেই ভোট দিয়েছেন।

আপের অভিযোগ বিজেপি টাকার লোভ দেখিয়ে বিধায়ক ভাঙিয়ে সরকার ফেলতে চাইছে। এদিন আস্থা প্রস্তাব পেশ করতে গিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, ‘‘দুজন বিধায়ক আমার কাছে এসে জানান যে বিজেপির পক্ষ থেকে তাদের ২৫ কোটি টাকার প্রস্তাব দেওয়া হচ্ছে বিজেপিতে যাওয়ার জন্য। এছাড়া তাদের আরও বলা হয় যে কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হবে এবং সরকার ফেলে দেওয়া হবে।’’ 

তিনি আরও বলেন, এই কাজ অপারেশন লোটাসের একটি অংশ। তার দলের ২১ জন বিধায়কের সাথে যোগাযোগ করে বিজেপি। সাত জনকে টাকার প্রলোভন দেখানো জয়। কিন্তু সবাই তাদের প্রস্তাবকে ফিরিয়ে দিয়েছেন। আপ প্রধানের কথায়, ‘‘বিজেপি জানে যে তারা কখনও দিল্লি বিধানসভা দখল করতে পারবে না। তাই বিভিন্ন উপায় আপ সরকারকে বিব্রত করার চেষ্টা করছে তারা।’’

আপ বিধায়ক মদন লালও প্রস্তাবের সমর্থনে বলতে উঠে বলেন যে, কেজরিওয়ালকে সরকারকে ফেলতে না পেরে বিজেপি কোন সময় বিধায়ক কেনার চেষ্টা করছে আবার কখনও রাজ্য সরকারের কাজে তার হস্তক্ষেপ করছে।

এই নিয়ে তিন বছরে তিনটি আস্থা প্রস্তাব আনা হলো কেজরিওয়ালের পক্ষ থেকে। এর আগে ২০২২ সালের আগস্ট মাসে এবং ২০২৩ এর মার্চ মাসে বিধানসভায় আস্থা প্রস্তাব আনা হয়েছিল আপের পক্ষ থেকে। 

Comments :0

Login to leave a comment