Poster

ভারতবর্ষে বিকল্প মানে মানুষের ক্ষমতা : সুজন চক্রবর্তী

রাজ্য

শীতের বেলা। কয়েক ঘন্টা বাদে বর্য়বরনে মেতে উঠবে অনেকে। এরই মধ্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে এক পোস্টার অনেকের মনে নতুন করে প্রশ্ন তুলেছে। কলকাতার গড়িয়াহাট থেকে শ্যামবাজার। আবার কোচবিহার থেকে দক্ষিণ ২৪ পরগনা। একটা পোস্টার চোখ টানছে সবার।

কি লেখা আছে তাতে?

লেখা ‘বাংলায় বিকল্প রাজনীতি’। তেরঙ্গা এই পোস্টার কে বা কারা লাগিয়েছে তা কোথাও লেখা নেই। এই নিয়ে স্বাভাবিক ভাবে প্রশ্ন উঠছে অনেকের মনে।

এই প্রসঙ্গে সুজন চক্রবর্তী বলেন, ‘‘বিকল্প রাজনীতির কথা বলার জন্য পোস্টার, কারা এর টাকা দিচ্ছে জানা নেই। কংগ্রেসের মধ্যে আছি, তৃণমূলের মধ্যে আছি বিকল্প রাজনীতির কথা বলছি, এই গুলোকে বিকল্প বলা যায় না। কারুর সাময়িক স্বার্থ নিয়ে চলার লক্ষন বলে মনে হতে পারে।’’ তিনি বলেন, ‘‘ভারতবর্ষে বিকল্প মানে মানুষের ক্ষমতা। পিছিয়ে পড়া প্রান্তিক অংশের মানুষের শক্তি কি ভাবে বেদ্ধি করা যায়, তাদের আর্থীক সমাজিক উন্নতির জন্য লড়াই কি ভাবে করা যায় তার প্রবক্তা বামপন্থীরা। গোটা দেশের মানুষ তা জানে।’’

এদিন গড়িয়াহাটের এক ব্যবসায়ী জানিয়েছেন সকালে দোকান খোলার সময় এই পোস্টার তাদের চোখে পড়েছে। তাদের কথায় রাতের অন্ধকারে এই কাজ হয়েছে। আর যদি তা হয়েও থাকে তাহলে ঘটলো গোটা রাজ্য জুড়ে!

Comments :0

Login to leave a comment