NDA

প্রথমবার বাজপেয়ী স্মরণে আমন্ত্রণ পেল এনডিএ

জাতীয়

উপলক্ষ প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর প্রয়ান দিবসে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো, আসল লক্ষ লোকসভা ভোটের আগে কোন কোন দল বিজেপির সাথে রয়েছ তা দেখা।
২০১৮ সালে প্রয়াত হন অটল বিহারি বাজপেয়ী। তারপর থেকে প্রতি বছর এইদিন তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানায় বিজেপি নেতৃত্ব। কিন্তু কোন বার ‘এনডিএ’র দল গুলিকে থাকতে দেখা যায়নি। এবার প্রথম নরেন্দ্র মোদী, অমিত শাহদের পাশপাশি উপস্থিত রয়েছেন এনডিএ’র বাকি নেতারা। এদিন বাজপেয়ীর স্মৃতি শৌধতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি দৌপদী মূর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, রাজনাথ সিংহ সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী।


এনডিএ’র পক্ষ থেকে উপস্থিত ছিলেন এনসিপির দল ছুট নেতা প্রফুল্ল পটেল, এআইএডিএমকে নেতা এম থাম্বিদুরাই, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জীতেন রাম মাঝি, আপনা দলের নেতা অনুপ্রিয় পটেল সহ অন্যান্য। 
এই অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় মিত্র দানি করেছেন যে, ‘‘নরেন্দ্র মোদী এবং বিজেপির নেতৃত্বে এনডিএ’র শরিক সংখ্যা বেড়েছে। আমরা প্রতি মুহুর্তে একসাথে কাজ করছি। নির্বাচনে একসাথে লড়াই করবো।’’


কেন্দ্রীয় মন্ত্রীর কথা ঠিক এনডিএ বেড়েছে। এনসিপি ভাঙিয়ে, শিব সেনা ভাঙিয়ে তারা বেড়েছে। কিন্তু ২০১৪ সালের পর থেকে এনডিএ কথাটা বেশি শোনা যায়নি। গত ন’বছরের কোন বৈঠক হয়নি। বলা হয়েছে বিজেপির সরকার এনডিএর সরকার বলা হয়নি।


আগামী লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বিজেপি বিরোধী ২৬টি রাজনৈতিক দল যখন পাটনা এবং পরবর্তী সময় বেঙ্গালুরুতে বৈঠকে বসে তখণ হঠাৎ করে জাতীয় রাজনীতিতে একটা নাম ফিরে আসে তা হলো এনডিএ। দিল্লিতে বৈঠক হয় এনডিএ’র। সেই বৈঠকে এমন কিছু দল অংশ নেয় যাদের নির্বাচন কমিশনের কোন সীকৃতি নেই। নেই কোন সাংসদও। 
বিরোধীদের ইন্ডিয়া মঞ্চ তৈরি হওয়ার পর থেকে এই মঞ্চকে লাগাতার আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী। অনাস্থা প্রস্তাবের জবাবী ভাষনের সময়েও তিনি ইন্ডিয়াকে আক্রমণ করেছেন।

Comments :0

Login to leave a comment