MAHARASHTRA FARMER'S PROTEST

রপ্তানি বন্ধ করেছে কেন্দ্র, মহারাষ্ট্রে বিক্ষোভে পেঁয়াজ চাষিরা

জাতীয়

onion farmer maharashtra farmer protest bengali news

পেঁয়াজের রপ্তানি নিষিদ্ধ করেছে কেন্দ্র। এই সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার দীর্ঘক্ষণ মুম্বই-আগরা হাইওয়ে অবরোধ করে রাখলেন মহারাষ্ট্রের পেঁয়াজ চাষিরা। 

সংবাদসংস্থা পিটিআই জানাচ্ছে, মহারাষ্ট্রের নাশিকে বড় আকারের বিক্ষোভ দেখান পেঁয়াজ চাষিরা। তাঁরা লাসালগাঁও, চাঁদওয়াড়, নন্দগাঁও, দিন্দোরি, ইয়োলা, উমরানে সহ জেলার সমস্ত পাইকারি বাজারে পেঁয়াজের নিলাম বন্ধ করে দেন। ট্র্যাক্টর দিয়ে মুম্বই-আগরা হাইওয়ে দীর্ঘক্ষণ অবরোধ করে রাখেন বিক্ষুব্ধ কৃষকরা। 

প্রসঙ্গত, ২০২৪ সালের ৩১ মার্চ অবধি পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। মহারাষ্ট্রের পেঁয়াজ কৃষকরা জানাচ্ছেন, কুইন্টাল পিছু পেঁয়াজের সর্বোচ্চ দাম ৩৩০০ টাকা। কিন্তু কেন্দ্রের সিদ্ধান্তের ফলে বহু ক্ষেত্রে কুইন্টাল পিছু ১৫০০ টাকাতেও পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হচ্ছেন তাঁরা। যদিও সরকারি তথ্য অনুযায়ী, কুইন্টাল পিছু পেঁয়াজের গড় দাম ২৭০০ টাকা। 

কৃষকদের ক্ষোভ, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম নাগালে রাখতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে কেন্দ্র। এই সিদ্ধান্তের ফলে লোকসানের মুখে পড়তে হচ্ছে তাঁদের। এদিন নাসিক জেলার জাইখেড়া, চান্দওয়াড়, উমারানে, নন্দগাঁও এবং মালেগাঁও’র মুঙ্গসে’তেও পথ অবরোধ করেন পেঁয়াজ চাষিরা। 

লাসালগাঁও কৃষি বিপণন কেন্দ্রের চেয়ারপার্সন বালাসাহেব ক্ষীরসাগর জানিয়েছেন, ‘‘কেন্দ্র কৃষক বিরোধী ভূমিকা নিয়েছে। পেঁয়াজের দাম মোটেও বৃদ্ধি পাচ্ছিল না। বরং গত ৪-৫দিনে দেশের বাজারে পেঁয়াজের দাম অনেকটাই কমেছে। এরথেকে স্পষ্ট, বাজারে যথেষ্ট জোগান রয়েছে পেঁয়াজের। কিন্তু তারপরেও রপ্তানি আটকানো হল। কৃষকরা এরফলে ক্ষতিগ্রস্ত হবেন। আমরা এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’’

কৃষকদের অভিযোগ, বহু ক্ষেত্রে তাঁরা কুইন্টাল পিছু ১ হাজার থেকে ১২’শো টাকায় পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হচ্ছেন। কিন্তু ফড়েদের দাপটে সেই দাম বেড়ে যাচ্ছে ৩ হাজার টাকায়। সরকার সেই বর্ধিত দামকে হাতিয়ার করে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। 

ইয়োলা’র এক পেঁয়াজ কৃষক কিরণ দারাডে’র অভিযোগ, অসময়ের বৃষ্টি এবং শিশিরের ফলে পেঁয়াজ চাষ মার খেয়েছে। ভুট্টার ফলনও ভালো হয়নি। এখন রপ্তানিতেও যদি নিষেধাজ্ঞা থাকে, তাহলে কৃষকের সামনে আত্মহত্যা ছাড়া অন্য কোনও উপায় থাকবে না।’’

 

 

Comments :0

Login to leave a comment