EDITORIAL

জোটে আছি জোটে নেই

সম্পাদকীয় বিভাগ

Editorial

মমতা ব্যানার্জির তৃণমূল শেষ পর্যন্ত ইন্ডিয়া জোটে থাকবেন কিনা সেটা নিয়ে সন্দেহ ক্রমশ ঘনীভূত হচ্ছে। ক্রমাগত আক্রমণের লক্ষ্য হিসাবে তিনি যেভাবে কংগ্রেসকে বেছে নিয়েছেন তাতে সন্দেহ বাড়াটাই স্বাভাবিক। ইদানীং তিনি কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেও রেয়াত করছেন না। সিপিআই(এম) তৃণমূলের প্রধান শত্রু সে বিষয়ে কোনও সন্দেহ নেই। এ রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে সিপিআই(এম)-‍‌কে তিনি দূরবিন দিয়ে দেখতেন। সম্প্রতি ভরা ব্রিগেডে ডিওয়াইএফআই’র সমাবেশ দেখে তাঁর দূরবিন তত্ত্ব অকেজো হয়ে গেছে। এখন তিনি সিপিআই(এম) পুনরুত্থানের আশঙ্কা করছেন। স্বাভাবিকভাবেই সিপিআই(এম) তথা বামেদের লক্ষ্য করে তাঁর আক্রমণের ধার বাড়ছে। রাজ্য কংগ্রেসের সভাপতি কেন প্রতিদিন তৃণমূলকে আক্রমণ করে যাচ্ছে সেই আক্রোশও এসে পড়ছে সিপিআই(এম)’র দিকে। বিরোধী জোটের নাম ইন্ডিয়া রাখার প্রস্তাব নাকি তিনি করেছিলেন তাই জোটে তাঁর প্রভাব প্রতিপত্তি তিনি আশা করেছিলেন। কিন্তু বাস্তবে তেমনটা হচ্ছে না বলে প্রবল ক্ষোভ উগরে দিয়েছেন।
জোট প্রক্রিয়ার শুরু থেকেই তার লক্ষ্য চটজলদি আসন ভাগাভাগি করা। অর্থাৎ জোটের মধ্যে উপজোটের আবহাওয়া তৈরি করে বাড়তি আসন আদায় করে নিতে। তিনি জোট রাজনীতিকে পুরোপুরি ভোটের জোটে পরিণত করতে চাইছেন। জোটবদ্ধভাবে বিজেপি’র বিরুদ্ধে আন্দোলনে তাঁর বেজায় অনীহা। ভোটে জেতার জন্য তাঁর দলের প্রার্থীদের শরিকরা সমর্থন করুক ভোট দিক তিনি চান কিন্তু বিজেপি’র বিরুদ্ধে ময়দানের লড়াইয়ে ঐক্যবদ্ধভাবে নামতে রাজি নন। ভোটের লড়াইয়ের ময়দানে তিনি একা থাকতে চান।
মাঝে মাঝে হুঙ্কার ছাড়েন একাই যথেষ্ট বিজেপি-কে হারাতে। আবার বলছেন কংগ্রেসকে দুটির বেশি আসন ছাড়বেন না। অর্থাৎ জোট যাতে না হয় তার বাহানা। জোট হলে বিজেপি-কে কোণঠাসার সুযোগ বাড়বে। কংগ্রেসের আসন বাড়তে পারে। তৃণমূল সেটা চায় না। তৃণমূল চায় বিজেপি এবং তৃণমূল আসন ভাগাভাগি করে নিতে। সেই পুরানো ফরমূলা। রাজ্য তৃণমূলকে ছাড়ার বিনিময়ে কেন্দ্রে বিজেপি-কে সাহায্য করা। এই গোপন অ্যাজেন্ডা সফল করতে পায়ে পা দিয়ে জোটের কাজিয়া বাড়াতে হবে যাতে জোট না হবার দায় অন্যের ঘাড়ে চাপিয়ে দেওয়া যায়।
এপর্যন্ত সবই ঠিক ছিল। কিন্তু বাগড়া দিচ্ছে সিপিআই(এম)। প্রতিদিন জানান দিচ্ছে মোদী-মমতা সখ্যের কথা। সেটা এখন বৃহত্তর জনসমাজে বিশ্বাসযোগ্য হয়ে উঠেছে। আবার হালে রাজ্যজুড়ে বামপন্থীদের প্রভাব বৃদ্ধির অনেক নমুনা নজরে আসছে। তাতে উদ্বেগ বাড়ারই কথা। বামপন্থীরা মানুষের কাছে পৌঁছাতে পারলে অনেক কেন্দ্রেই তৃণমূলের প্রার্থীর বিপদ বাড়তে পারে। তাই ব্যাপক রাগ সিপিআই(এম)’র ওপর। কোনও অবস্থাতেই তিনি চান না কংগ্রেস বামেদের সঙ্গে আসন সমঝোতা করুক। রাজ্যে বাম-কংগ্রেস জোট ভণ্ডুল করতে তিনি অতি সক্রিয়। একইভাবে ইন্ডিয়া জোটকেও নড়বড়ে করে দিতে চাইছেন মোদীকে খুশি রাখতে। তাই শেষ পর্যন্ত তিনি জোটে থাকবেন কিনা বা থাকতে পারবেন কিনা বলা মুশকিল।

Comments :0

Login to leave a comment