ISRAEL UNGUIDED BOMBING

শিশুদের প্রাণের তোয়াক্কাই করেনি ইজরায়েল, মিলল তথ্য

আন্তর্জাতিক

সাধারণ নাগরিকদের সুরক্ষার তোয়াক্কাই করেনি ইজরায়েল। আকাশ থেকে প্যালেস্তাইনে ফেলা ৪০ শতাংশের বেশি বোমা নিয়ন্ত্রণ বিহীন। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের সূত্র উল্লেখ করে এই তথ্য সেদেশের সংবাদ প্রতিষ্ঠান সিএনএন’র। 
সিএনএন জানিয়েছে, জাতীয় গোয়েন্দা বিভাগ ইজরায়েলের বোমাবর্ষণ সম্পর্কে গোপন নথি জোগার করেছে। বলা হয়েছে প্রায় অর্ধেক, ৪০-৪৫ শতাংশ বোমা আকাশ থেকে ফেলা হয়েছে বেপরোয়া কায়দায়। নির্দিষ্ট লক্ষ্যবস্তুর বিবেচনাতেই ছিল না। যার অর্থ সাধারণ নাগরিকদের প্রাণহানি নিয়ে ইজরায়েলের বিরুদ্ধে তোলা অভিযোগ ভুল নয়। 
যুদ্ধবিরতির দাবিতে সরব একাংশের মত, আমেরিকার গোয়েন্দা দপ্তরের এই তথ্য ব্যবহার করে ইজরায়েলকে রেহাই দেওয়ার ব্যবস্থাও হতে পারে। ইজরায়েলকে বলার সুযোগ করে দেওয়া হতে পারে যে গাজার বিভিন্ন হাসপাতাল বা উদ্বাস্তু শিবির তাক করে বোমা ছোঁড়া হয়নি। 
সমর বিশেষজ্ঞরা যদিও বলছেন, এমন যুক্তি দিলেও দায় এড়াতে পারে না ইজরায়েল। ২৯ হাজারের কিছু বেশি বোমা আকাশ থেকে ফেলা হয়েছে। তার প্রায় অর্ধেক নিয়ন্ত্রণ বিহীন। তা’হলে বসতি এলাকা বাঁচিয়ে যুদ্ধ চালানোর বিধি নিয়ন্ত্রণের তোয়াক্কাই করা হয়নি। 
বৃহস্পতিবারই ইজরায়েলে সফরে গিয়ে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান। এর আগে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন যে আন্তর্জাতিক স্তরে ইজরায়েলের সমর্থন কমছে। আরও বলেছেন যুদ্ধ বেশিদিন চালাতে পারবে না ইজরায়েল। 
ইজরায়েল যদিও পশ্চিম এশিয়ার ভূখণ্ডে দখলদারি চালায় মার্কিন মদতেই। গত ৭ অক্টোবর থেকে সংঘাতের পর থেকে সরাসরি রণতরি পাঠিয়েছে আমেরিকা। প্যালেস্তাইন জানিয়েছে দু’মাসের কিছু বেশি সময়ে ইজরায়েলের হামলায় নিহতের সংখ্যা ১৮ হাজার ৪১২। অর্ধেকের বেশি শিশু ও মহিলা।

Comments :0

Login to leave a comment