RAFAH MASS DISPLACEMENT

রাফা ছাড়ছেন হাজার হাজার মানুষ, আগ্রাসনে ইজরায়েল

আন্তর্জাতিক

নাগরিকদের সরতে বলেই চলছে বোমাবর্ষণ। ছবি টুইটার থেকে।

এবার মিশর সীমান্তের রাফা থেকে তাড়ানো হচ্ছে প্যালেস্তাইনের হাজার হাজার নাগরিককে। বিমান থেকে লিফলেট ফেলেছে ইজরায়েলের সেনা। বলা হয়েছে রাফার পূর্ব অংশ খালি করে দিতে হবে। এই অংশে পূ্রণ সামরিক আগ্রাসন চালাবে ইজরায়েল। 
আগ্রাসন যদিও শুরু হয়ে গিয়েছে। প্রথম দফার হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বহু। গাজার উত্তর অংশ থেকে ঠাঁই নেওয়া মানুষ আবার শিশুদের নিয়ে চলেছেন অন্য কোথাও, অন্য কোওখানে। 
অমানবিক আগ্রাসনের সাক্ষী গাজা, সাক্ষী সারা বিশ্ব। প্রতিবাদ হচ্ছে বিশ্বজুড়ে। ইজরায়েলের প্রধান মদতদাতা আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যঅলয়ে বিক্ষোভের জেরে পিছিয়েছে পরীক্ষা। ইজরায়েলের সেনা যদিও হামলা থেকে বিরত হতে রাজি নয়। এমনকি সেদেশের মাটিতে বিক্ষোভের পরও। 
মঙ্গলবার ইজরায়েলের নির্দেশ অনুযায়ী দ্রুত সরে যেতে হবে অন্তত ১ লক্ষ মানুষকে। এরাই উদ্বাস্তু হয়ে সামরিক আগ্রাসনের জেরে ঠাঁই নিতে বাধ্য হয়েছিলেন গাজা ভূখণ্ডের একেবারে দক্ষিণে রাফায়। দখলদার ইজরায়েলের সেনা বলেছে দক্ষিণ অংশেরই খান ইউনিসে সরে যেতে হবে। এর আগে আকাশ থেকে, ট্যাঙ্ক থেকে গোলা ফেলে ধ্বংসস্তূপ বানিয়ে দেওয়া হয়েছে খান ইউনিসকে। 
গাজার হামাসের সঙ্গে যুদ্দবিরতি নিয়ে কথা চলছিল ইজরায়েলের তরফে। বস্তুত একাধিক দেশের মধ্যস্ততায় চলতি শান্তিচুক্তি নিয়ে আলোচনা। আপাতত সেই আলোচনা ভেস্তে গিয়েছে বলে জানা গিয়েছে। হামাস দায়ী করেছে ইজরায়েলকে, বিশ করে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে। 
রাফায় সামরিক আগ্রাসনের ফলাফল যে ভয়াবহ হবে, সে ব্যাপারে গত মাস থেকে সতর্ক করে চলেছে রাষ্ট্রসঙ্ঘ। গত সাত মাসে ৩৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন গাজা ভূখণ্ডে।

Comments :0

Login to leave a comment