MAUI WILD FIRE

মাউই দাবানলে মৃতের সংখ্যা ১০০ ছাড়াল

আন্তর্জাতিক

MAUI WILD FIRE PHILLIPINES WILD FIRE USA DEATH BENGALI NEWS

ফিলিপাইন্সের মাউই দ্বীপের অগ্নিকান্ডে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। প্রসঙ্গত, ১ সপ্তাহ ধরে হাওয়াই দ্বীপপুঞ্জের মাউই দ্বীপের জঙ্গলে দাবানল ছড়ায়। সেই আগুনে পুড়ে প্রাণ হারিয়েছেন ১০৬ জন। গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন আরও কয়েকশো মানুষ। 

হাওয়াই প্রশাসন সূত্রে খবর, মৃতদের মধ্যে এখনও মাত্র ৫জনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। এরমধ্যে ২জনের নাম প্রকাশিত হয়েছে। বাকি ৩জনের পরিজনকে খবর দেওয়া হয়েছে। তাঁদের হাতে দেহ তুলে দেওয়ার পরে সরকারি ভাবে নাম ঘোষণা করা হবে। 

হাওয়াই-এর গভর্নর জশ গ্রীণ জানিয়েছেন, মঙ্গলবার অবধি ক্ষতিগ্রস্ত অঞ্চলের ৩২ শতাংশ এলাকায় উদ্ধারকারীরা পৌঁছতে পেরেছেন। তারফলে মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, পশ্চিম মাউই-এর একটি হাইওয়ের উপরে দাবানলটি আছড়ে পড়ে। তারফলে গাড়ির মধ্যে বহু মানুষ জীবন্ত দগ্ধ হন। উদ্ধার হওয়া দেহগুলির একটি বড় অংশ প্রশান্ত মহাসাগর লাগোয়া ওই হাইওয়ে থেকে উদ্ধার হয়েছে। 

মাউই পুলিশের অধিকর্তা জন পেলিটিয়ার জানিয়েছেন, উদ্ধারকারীরা জঙ্গল লাগোয়া রিসর্ট এবং গ্রামগুলিতে ঢুকতে শুরু করেছেন। অধিকাংশ পুড়ে যাওয়া বাড়িতে উদ্ধার করার মত কোনও কিছু অবশিষ্ট নেই। তিনি আশা প্রকাশ করেছেন, চলতি সপ্তাহের মধ্যেই ক্ষতিগ্রস্ত এলাকার ৮৫ থেকে ৯০ শতাংশ এলাকায় উদ্ধারকারীরা পৌঁছতে পারবেন। 

৮ আগস্ট পশ্চিম মাউই’র লাহাইনা অঞ্চলের জঙ্গলে দাবানল লাগে। বাতাসের গতি তীব্র থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। রিসর্ট, গ্রামের পাশাপাশি বেশকিছু ঐতিহাসিক স্থাপত্যও ভস্মীভূত হয়েছে। দাবানল থেকে বাঁচতে সর্বস্ব ফেলে রেখে বাড়ি থেকে পালিয়ে গিয়েছেন কয়েক হাজার মানুষ। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফায়ার প্রোটেকশন অ্যাসোসিয়েশনের মতে, গত ১০০ বছরে মাউই দাবানলের মত প্রাকৃতিক অগ্নিকান্ডের মুখোমুখি হয়নি আমেরিকা। 

 

Comments :0

Login to leave a comment