MINE CHHATTISGARH

ক্ষমতায় এসেই আদানিকে খনি ভেট, বিজেপি’র বিরুদ্ধে ফুঁসছে ছত্তিশগড়

জাতীয়

 বিজেপি ছত্রিশগড়ে ক্ষমতায় এসেই রাজ্যে গভীর অরণ্য ঘেরা হসনদেব কয়লা খনি অঞ্চলকে ফের আদানির হাতে তুলে দিতে তৎপর হয়েছে। অভিযোগ, ছত্তিশগড় বাঁচাও কমিটির। তাদের এখন চলছে রাজ্যজুড়ে অরণ্য, জমি, জল, ভুমি রক্ষার আন্দোলন। রাজ্যের ছত্তিশগড়ের ফুসফুস বলে পরিচিত হসনদেব খনি অঞ্চল রয়েছে কোরবা, সুরগুজা ও সুরাজপুর এই তিন জেলার প্রায় ১হাজার ৮৭৮ কিমি এলাকা জুড়ে। রাজ্যে বিজেপির রামন সিং সরকারের আমলে নথি জাল করে বনাঞ্চল আদানিকে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। মাঝে কংগ্রেসের বাঘেল সরকারের আমলে সেই প্রক্রিয়া স্থগিত থাকে। এবার বিজেপি ক্ষমতায় আসায় ফের তা দ্রুত আদানির হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। নতুন বছরের শুরুতে বিজেপি সরকার, আদানির রাজস্থান রাজ্য বিদ্যুৎ উৎপাদন নিগমের হাতে তোফা হিসাবে তুলে দিচ্ছে বিশাল খনি অঞ্চল।এতে কাটা পড়বে অরণ্যের ২লক্ষাধিক গাছ।রাজ্যের ফুসফুস এই অরণ্যভুমি রক্ষায় নেমে পড়েছেন এলাকার দলিত, আদিবাসী, কৃষক, শ্রমিক, খেতমজুর সর্বস্তরের মানুষ। রবিবার রায়পুর আম্বেদকর রোড, দুর্গ এলাকায় বিক্ষোভ কর্মসূচীতে শামিল হন এলাকার মানুষ। পুলিশ ব্যারিকড গড়ে তোলে হসদেব এলাকায় জুড়ে।পুলিশ ব্যারিকেড ভেঙেই এলাকার মানুষ যোগ দেন বিক্ষোভে। তাদের হঠিয়ে দিতে পুলিশ লাঠি চালায়। ২হাজার বিক্ষোভকারীকে পুলিশ আটক করেছে।
এদিন ছত্তিশগড় বাঁচাও আন্দোলনের মুখপাত্র অলোক শর্মা জানান, আদানি গোষ্ঠীর ছত্তিশগড়ের গভীর বনাঞ্চল সাফ করে কয়লা খনি দখলের অভিযান দীর্ঘ দিনের। প্রায় ১০ বছরের উপর। রাজ্যে এই বনাঞ্চল রক্ষায় এলাকার দলিত আদিবাসী ও সাধারন মানুষের আন্দোলন চলছে দীর্ঘ দিন ধরে। তাদের বাসভূমি থেকে উচ্ছেদের পরিকল্পনা রয়েছে সরকারের। শর্মা বলেন, (২০১৩-১৮) বিজেপির রামন সিং সরকার গ্রাম সভার জাল সিদ্ধান্ত তৈরি করে এই বিশাল বনাঞ্চল কর্পোরেটের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। সেসময় এতে আপত্তি জানায় এলাকার মানুষ। এর মধ্যে সরকার বদল হয়ে কংগ্রেসের ভূপেশ বাঘেলের  সরকার গঠন হয়।শর্মা বলেন,  জালিয়াতি করে বনাঞ্চল আদানি গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার  অভিযোগ থাকলেও তা নিয়ে কংগ্রেস আমলে কোন উদ্যোগ ছিল না। তারা  রামন আমলের জাল গ্রামসভার সিদ্ধান্ত বাতিল করার কোন উদ্যোগ নেয়নি । কংগ্রেস আমলে এই আন্দোলন তীব্র হওয়ায় রাজ্যের কংগ্রেস  সরকার জমি খনি তুলে দিতে অধিগ্রহন পর্ব স্থগিত রাখে।
এদিকে রাজ্যে বিজেপি ক্ষমতায় আসার পর এবারে দল বিধানসভায় হসদেব অরণ্যভুমিকে অবাধ খনি অঞ্চল করার প্রস্তাব গ্রহন করার উদ্যোগ নিচ্ছে। বনাঞ্চল রক্ষা আইন লঙ্ঘন করে দেদার গাছ কেটে এলাকাকে কর্পোরেট খনি অঞ্চল তৈরির পরিকল্পনা নিচ্ছে বিজেপি সরকার। এদিন  ছত্তিশগড় বাঁচাও বিক্ষোভ কর্মসূচীতে অংশ  নিয়ে  রাজ্য কিষাণ সভার নেতা সঞ্জয় পারাটে বলেন,জল,জমি, খনি বনাঞ্চল সব রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনে।দুই সরকার মিলে মিশে এখন কর্পোরেটদের দেশের জমি খনি লুটের ব্যবস্থা করছে। এই এলাকায় বিদ্যুৎ উৎপাদনের নামে এখন কর্পোরেটের দেদার বনের গাছ কাটা চলছে। ২লক্ষ গাছ কাটা হচ্ছে। বনাঞ্চল সাফ করা হচ্ছে। হাতির অভয়ারণ্য এই অঞ্চল। রয়েছে হসদেব নদী। সব তুলে দেওয়া হবে কর্পোরেটকে। প্রাকৃতিক ভারসাম্য এতে নষ্ট হবে।তিনি বলেন, এখন বিজেপি সরকার এলাকাকে অবাধ খনি অঞ্চলের নামে আসলে  এলাকার দলিত আদিবাসী নাগরিক মুক্ত আদানির নিজস্ব কর্পোরেট অঞ্চল গড়তে চাইছে। বন, জল, জমি খনি কর্পোরেটকে অবাধে তুলে দিতে এই ক্ষড়যন্ত্রে নেমেছে বিজেপি সরকার। এদিন  কংগ্রেস সভাপতি দীপক বৈজ জানান,  বিজেপি সরকারের জাল নথি বানিয়ে  জল জমি বন তুলে দেওবার প্রক্রিয়া কংগ্রেস ক্ষমতায় থাকার সময়  বাতিল না করে বিশাল ভুল করেছে।আমরা এই ভুল স্বীকার করছি এবং বিজেপি সরকারের কর্পোরেটের  হাতে  জল জমি খনি বনাঞ্চল তুলে দেওয়ার  বিরোধিতা করছি।বছরের শুরুতে আদানিদের তোফা বিলি রোধে জল,জমি লুট বিরোধী আন্দোলন আবার সামনে চলে এলো।  
 

Comments :0

Login to leave a comment