MINORITY WELFARE FUND

সংখ্যালঘু উন্নয়নে ব্যপক বরাদ্দ ছাঁটাই

জাতীয় রাজ্য

minority welfare budget 2023 indian politics bjp bengali news

সংখ্যালঘু উন্নয়নে ব্যপক বরাদ্দ ছাঁটাই করল কেন্দ্রীয় সরকার। 

এবারের বাজেটে সংখ্যালঘু উন্নয়ন খাতে কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছে ৩০৯৭.৬০ কোটি টাকা। গত বাজেটে এই ক্ষেত্রে বরাদ্দ ছিল ৫০২০.৫০ কোটি টাকা। যদিও সেই বরাদ্দের অনেকটাই খরচ করতে সরকার পারবে না, এমন ইঙ্গিতই রয়েছে বাজেটে। দেখা যাচ্ছে ২০২২-২৩-এর বাজেটের সংশোধিত অংশ(রিভাইজ্‌ড এস্টিমেট) জানাচ্ছে, সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রক ২৬১২.৬৬ কোটি টাকা খরচ হতে পারে বলে জানাচ্ছে। 

সংখ্যালঘু উন্নয়নের ক্ষেত্রে প্রি ম্যাট্রিক স্কলারশিপ, মেরিট কাম মিনস স্কলারশিপ, ফ্রি কোচিং, মাদ্রাসা শিক্ষা, স্কিল ডেভেলপমেন্ট বা দক্ষতা বৃদ্ধির প্রকল্পে দেদার বরাদ্দ কমানো হয়েছে। উদাহরণ হতে পারে স্কিল ডেভেলপমেন্ট ক্ষেত্র। গতবছর বরাদ্দ ছিল ২৩৫.৪১ কোটি টাকা। এবার বরাদ্দ? ০.১০ কোটি টাকা। অর্থাৎ ১০লক্ষ টাকা। মাদ্রাসা শিক্ষার বিকাশে গতবারের বাজেটে বরাদ্দ ছিল ১৬০ কোটি টাকা। এবার মাদ্রাসাগুলির মাধ্যে শিক্ষার উদ্যোগে জন্য বরাদ্দ মাত্র ১০ কোটি।

প্রথম ইউপিএ সরকারের সময়কালে চালু হয়েছিল মাল্টি সেক্টোরাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম(এমএসডিপি)। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর, ২০১৭ থেকে এই প্রকল্পটির নাম বদলে হয়ে যায় প্রধানমন্ত্রী জনবিকাশ কার্যক্রম। সেই প্রকল্পে সংখ্যালঘুদের উন্নয়নে নানা ক্ষেত্রে টাকা খরচ হয়। এই প্রকল্পে গতবারের বাজেটে বরাদ্দ ছিল ১৬৫০কোটি টাকা। সংশোধিত হিসাবে জানানো হয়েছে যে, তার মধ্যে ৫০০কোটি টাকা খরচ হয়েছে এখনও পর্যন্ত। এবারের বাজেটে বরাদ্দ কত? ৬০০ কোটি টাকা! গতবারের বাজেটের অর্দ্ধেকেরও কম।

Comments :0

Login to leave a comment