BRIGADE RALLY ABHASH ROYCHOWDHURY

দুর্নীতিতে এক তৃণমূলের নবীন প্রবীণ, আসলে বন্ধ স্কুল থেকে কারখানা

রাজ্য কলকাতা

রবিবার ব্রিগেডের সমাবেশে বক্তব্য রাখছেন আভাস রায়চৌধুরী।

বন্ধ করে দেওয়া হচ্ছে রাজ্যের ৮ হাজার স্কুল। সারা দেশে একই নীতিতে বন্ধ হচ্ছে সরকারি স্কুল। বিপুল শূন্যপদ সরকারে। কী রাজ্য, কী কেন্দ্র- অবস্থা একই। যুব জনতার কাছে সবচেয়ে বড় প্রশ্ন কাজের রোজগারের। বড় প্রশ্ন শিক্ষার। নজর ঘোরাতে চাইলেও এই দাবিগুলো নিয়েই হবে আন্দোলন। 
রবিবারের ব্রিগেড আন্দোলনের এই দিশা নির্দিষ্ট করেছে। এসএফআই’র সাধারণ সম্পাদক সৃজন ভট্টাচার্য থেকে ডিওয়াইএফআই’র প্রাক্তন রাজ্য সম্পাদক আভাস রায়চৌধুরী জোর দিয়েছেন কাজ, শিক্ষার দাবির ওপরই। 
এদিনই রাজ্যের দু’জায়গায় কর্মসূচি ছিল তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি এবং বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর। দুই দলের নীতিতেই প্রশ্ন তুলেছে ডিওয়াইএফআই পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির আহ্বানে এদিনের ব্রিগেড। সংবাদমাধ্যমে তৃণমূলে ‘নবীন-প্রবীণ দ্বন্দ্ব’ ঘিরে প্রচার চললেও দুর্নীতি দলের সবস্তরে, মনে করিয়েছেন বক্তারা। 
সৃজন বলেছেন, ‘‘ওয়ান-টু-থ্রি-ফোর/ নবীন-প্রবীণ সবাই চোর। এটাই আসল কথা।’’ মানুষের জীবন প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘৮ হাজার স্কুল বন্ধ রাজ্যে। এবারের মাধ্যমিকে ৪ লক্ষ ছাত্রছাত্রী কমে গিয়েছে। আদিবাসী হস্টেল বন্ধ। এটাই আসল সমস্যা।’’
স্লোগানের অভিমুখ প্রসঙ্গে সৃজন বলেছেন, ‘‘আমাদের কথা ‘বিভেদ রুখে স্বদেশ গড়ো’। যৌবনের এই ব্রিগেড এমন আহ্বানই জানাচ্ছে।’’ 
সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য আভাস রায়চৌধুরী বলেছেন, ‘‘লোকসভা নির্বাচনের আগে বছরে দু’কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। আর সরকারি দপ্তরে লক্ষ লক্ষ শূন্যপদ। রেল, ব্যাঙ্ক, বিমা, সরকারি কারখানায় নিয়োগ নেই। আর এ রাজ্যে সরকারটা আসীনই হয়েছিল যৌবনের স্বপ্ন ধ্বংস করে। আমাদের হিসেব রাজ্যে সরকারি দপ্তর, শিক্ষকের মতো কোষাগারের অর্থ দেওয়া হয় এমন স্থায়ী ৬ লক্ষ পদ শূন্য।’’ 
তিনি বলেছেন, ‘‘বামফ্রন্ট সরকারের সময় এ রাজ্যের যুব জনতা স্বপ্ন দেখেছিল। আসল প্রশ্ন হলো কাজ। কাজের স্বপ্ন দেখিয়েছিল বামফ্রন্ট।’’ আভাস রায়চৌধুরীও কাজ এবং শিক্ষার মতো দাবিকে সামনে রেখে বিভেদের কৌশল রুখে লড়াইয়ের আহ্বান জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment