Congress Income tax

নির্বাচনের আগে আয়কর সংক্রান্ত বিষয় কংগ্রেসের বিরুদ্ধে পদক্ষেপ নেবে না কেন্দ্র

জাতীয় লোকসভা ২০২৪

লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের বকেয়া ৩,৫০০ কোটি টাকা আয়কর নেওয়া হবে না। সোমবার সুপ্রিম কোর্টে একথা জানালো কেন্দ্র। লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ হওয়ার আগে আয়কর দপ্তরের পক্ষ থেকে কংগ্রেসের কাছে বকেয়া আয়করের নোটিশ পাঠানো হয়। তাদের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। আয়কর বিভাগের ওই নোটিশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দারস্থ হয় কংগ্রেস। 
কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয় যে লোকসভা নির্বাচনের আগে তাদের বিপাকে ফেলতে চাইছে বিজেপি। প্রচার সংক্রান্ত কোন কাজ যাতে তারা না করতে পারে সেই কারণে আয়কর সংক্রান্ত এই নোটিশ তাদের পাঠানো হয়েছে। 
আয়কর বিভাগ বিগত বছরগুলির বকেয়া জন্য একটি দলের অ্যাকাউন্ট থেকে ১৩৫ কোটি টাকা তুলে নিয়েছিল।

সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি বিভি নাগারথনার নেতৃত্বাধীন বেঞ্চে মামলাটি উঠলে, সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছিলেন যে কেন্দ্রীয় সংস্থা ভোটের সময় বিরোধী দলের বিরুদ্ধে কোনও জবরদস্তিমূলক ব্যবস্থা নেবে না।

তিনি বলেন, ‘‘কংগ্রেসকে ২০২৪ সালে ২০ শতাংশ অর্থ শোধ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। ১৩৫ কোটি আগে পুনরুদ্ধার করা হয়েছিল। পরে ১৭০০ কোটি টাকার দাবি উত্থাপিত হয়েছে। অতএব, বিষয়টি পরবর্তীতে ১৭০০ কোটির সাথে সম্পর্কিত। এই পুরো বিষয়টি নির্বাচনের পর ঠিক করা যেতে পারে। ততক্ষণ পর্যন্ত আমরা কোন ব্যবস্থা নেব না।’’

কংগ্রেসের সাওয়াল করেন অভিষেক মনু সিংভি বলেছেন যে, ‘‘আমরা কোন মুনাফা অর্জনকারী সংগঠন নই, শুধুমাত্র একটি রাজনৈতিক দল।’’
কংগ্রেসের পক্ষ থেকে আগেই অভিযোগ করা হয়েছিল যে, বিজেপি কর আইনের গুরুতর লঙ্ঘন করছে, কিন্তু আয়কর বিভাগ এর বিরুদ্ধে কাজ করছে না।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী হুঁশিয়ারি দিয়েছিলেন যে যখন সরকার বদলাবে, তখন বিজেপির কর ফাঁকি দেওয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। 
এক্সে রাহুল লিখেছেন, ‘‘যখন সরকার পরিবর্তন হবে, যারা গণতন্ত্রকে ক্ষুন্ন করেছে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এবং এমন দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে যে কেউ আবার এই সব করার সাহস করবে না। এটি আমার গ্যারান্টি।’’

Comments :0

Login to leave a comment