Press Council of India

সাংবাদিকতায় সাংবাদিকতার ডিগ্রী বা ডিপ্লোমা বাধ্যতামূলক হওয়া উচিত: পিসিআই

জাতীয়

ছবি প্রতীকি

সাংবাদিকতার ডিগ্রি বা ডিপ্লোমা সাংবাদিক হওয়ার জন্য একটি অপরিহার্য যোগ্যতা হওয়া উচিত বলে মনে করে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া (পিসিআই)। পিসিআই’র তৈরি একটি সাব-কমিটি পক্ষ থেকে একথা বলা হয়েছে।

মঙ্গলবার থেকে দু'দিন ধরে মাখনলাল চতুর্বেদী ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশনের ক্যাম্পাসে সাংবাদিকতার সাথে যুক্ত একাধিক ব্যাক্তিত্ব এবং শিক্ষাবিদদের সাথে একটি আলোচনায় এই কথা উঠে এসেছে বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর।

সুপ্রিম কোর্টের পক্ষ থেকে কিছু নির্দেশ জারি করার পর প্রিন্ট মিডিয়ায় সংবাদদাতা বা সাংবাদিকদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়টি বিবেচনা করার জন্য পিসিআই সাব-কমিটি গঠন করেন বলে জানিয়েছেন প্যানেলের সদস্য  সাংবাদিক প্রকাশ দুবে।

কমিটির নেতৃত্বে রয়েছেন প্রাক্তন ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) ডিরেক্টর জে এস রাজপুত এবং এর অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন দৈনিক ভাস্করের গ্রুপ এডিটর প্রকাশ দুবে, সুমন গুপ্ত এবং শ্যাম সিং পানওয়ারের মতো বিশিষ্ট সাংবাদিক।

 

মাখনলাল চতুর্বেদী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর কেজি সুরেশ আলোচনা সভায় বলেছেন যে, ডাক্তার এবং ইঞ্জিনিয়ারদের ক্ষেত্রে যেমন আলাদা ডিগ্রি প্রয়োজন হয় তেমন সাংবাদিকতার জন্য সাংবাদিকতার একটি কোর্স আবশ্যক। 

যদিও সমাজে আরও একটা অংশ মনে করেন আজকের নাগরিক সাংবাদিকতার যুগে এই ধরনের বাধ্যতামূলক কথা যু্তিসঙ্গত নয়। সংবিধানের ১৯(১)ক ধারা অনুযায়ী দেশের সব নাগরিকের মত প্রচারের অধিকার রয়েছে।

Comments :0

Login to leave a comment