Kolkata High Court

রাজ্য পুলিশে ভরসা নেই, ডিভিশন বেঞ্চে ইডি

রাজ্য

সন্দেশখালির ঘটনায় সিট গঠনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ ইডি।  মামলা দায়েরের অনুমতি প্রধান বিচারপতির। আদালত সূত্রে খবর বুধবার শুনানির সম্ভাবনা রয়েছে।
গত ১৭ জানুয়ারি সন্দেশখালিতে ইডি আধিকারিকদের ওপর হামলার ঘটনার তদন্তে সিট গঠনের নির্শেশ দেয় কলকাতা হাইকোর্ট। সিবিআই ও রাজ্য পুলিশকে নিয়ে সিট গঠনের নির্দেশ দেয় আদালত। সিঙ্গেল বেঞ্চের বিচারপতি জয় সেনগুপ্ত এই নির্দেশ দেন। আদালত তার নির্দেশে বলে, সিবিআই এবং রাজ্য পুলিশের এসপি পদ মর্যাদার একজন করে অফিসার এই সিটের দায়িত্বে থাকবেন। তবে বসিরহাট পুলিশ জেলার ন্যাজাট থানার কোন পুলিশ আধিকারিক এই তদন্তের মধ্যে থাকবে না। গোটা তদন্ত প্রক্রিয়া চলবে আদালতের পর্যবেক্ষণে। সোমবার আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় ইডি। ইডিকে মামলা দায়েরের অনুমতি দিয়েছেন প্রধান বিচারপতি। সব পক্ষকে মামলার নথি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
সোমবার ইডির আইনজীবী ধীরজ ত্রিবেদী বলেছেন, সন্দেশখালির ঘটনায় কলকাতা হাই কোর্টের সিঙ্গেল বেঞ্চ সিবিআই ও রাজ্য পুলিশকে নিয়ে সিট গঠনের নির্দেশ দিয়েছে। ইডি’র আইনজীবী দাবি করেছেন রাজ্য পুলিশ অতীতে বরাবর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সঙ্গে অসহযোগিতা করেছে। সেই কারণে সিটের উপর তাদের ভরসা নেই। ইডি’র আইনজীবীঅ মনে করছেন রাজ্য পুলিশকে নিয়ে সিট গঠনে নিরপেক্ষ তদন্ত বিঘ্নিত হতে পারে। তথ্য ও প্রমান লোপাটের চেষ্টা হতে পারে। সূত্রের খবর সিট গঠনে রাজ্য পুলিশের উপস্থিতিতে নারাজ ইডি। সেই কারণে সন্দেশখালির ঘটনায় সিট গঠনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করা হয়েছে।  
সন্দেশখালিতে রেশন দুর্নীতির তদন্তে গিয়ে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। ইডি’র আধিকারিকদের উপর হামলার ঘটনায় মূল অভিযুক্ত শেখ শাহজাহানের কোনও হদিশ দিতে পারেনি তৃণমূল সরকারের পুলিশ। তবে এই ঘটনায় মোট ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলাকারীদের গ্রেপ্তার না করে তদন্তের নামে রোজ ইডি অফিসে আসতে থাকে পুলিশ। রাজ্যের পুলিশ প্রশাসনের বিরুদ্ধে সন্দেশখালি কাণ্ডে এমন অভিযোগ এনেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের দৃষ্টি আকর্ষণ করেন ইডির আইনজীবী। গত ১৭ জানুয়ারি সন্দেশখালিতে ইডি আধিকারিকদের ওপর হামলার ঘটনার তদন্তে সিট গঠনের নির্শেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট।

Comments :0

Login to leave a comment