Small savings interest rate

প্রায় আড়াই বছর বাদে ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বাড়ল

জাতীয়

অবশেষে ডাকঘরে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (small savings) সুদের হার বাড়ানো হলেও বাদ পড়ল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)। তার সঙ্গে বাদ পড়েছে সুকন্যা সমৃদ্ধি প্রকল্পও। এই দুই ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বাড়েনি। আগামী বছর জানুয়ারি-মার্চ তিন মাসের জন্য সুদের হার ০.১ শতাংশ থেকে ০.৪ শতাংশ বাড়ানো হয়েছে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে। এর মধ্যে রয়েছে ডাকঘরে মেয়াদী জমা প্রকল্প, প্রবীণ জমা প্রকল্প, কিষান বিকাশ প্রকল্প, জাতীয় জমা প্রকল্প (এনএসসি)। টানা ন’টি ত্রৈমাসিক বা প্রায় আড়াই বছর বন্ধ ছিল ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার সংশোধন। গত অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিক থেকে ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হারের সংশোধন শুরু হয়। এই নিয়ে দ্বিতীয় ত্রৈমাসিকে সুদের হার সংশোধন করা হলো। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক শুক্রবার এক সার্কুলারে পরিবর্তিত সুদের হার ঘোষণা করেছে।

প্রসঙ্গত, উদারবাদের পর্বে শ্যামলা গোপীনাথ কমিটির সুপারিশ মতো প্রতি তিন মাস অন্তর স্বল্প সঞ্চয়ে সুদ হার স্থির করা হয়। কিন্তু গত ন’টি ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয়ে সুদের হার অপরিবর্তিত রাখার পর দুই ত্রৈমাসিকে সুদের হার সংশোধন করা হলো। বিপুল মূল্যবৃদ্ধি রোধে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়িয়ে বারবার ব্যাঙ্কের সুদের হার বাড়ালেও একইসঙ্গে স্বল্প সঞ্চয়ে সুদের হার বাড়েনি। রিজার্ভ ব্যাঙ্ক গত মে মাস থেকে ডিসেম্বর পর্যন্ত চার বার রেপো রেট বাড়িয়েছে। এতে ব্যাঙ্কে সুদের হারও বেড়েছে। ফের ডিসেম্বরে রেপো রেট বেড়েছে ০.৩৫ শতাংশ। এবারে বছরের শেষে সার্কুলার জারি করে অর্থ মন্ত্রক স্বল্প সঞ্চয়ে সুদের হার বাড়ানোর কথা জানালো। 
উল্লেখ্য, মূল্যবৃদ্ধি রোধে ব্যাঙ্কের সুদের হার বাড়লেও ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার একই হারে বাড়েনি। এবারে ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বাড়ায় তিন মাস বাদে মার্চে ফের তা বাড়ানোর কোনও সম্ভাবনা দেখছে না অভিজ্ঞ মহল। তাদের মতে, মূল্যবৃদ্ধি যদি ঊর্ধ্বমুখী থাকে, তবে সুদের হার সরকার বাড়ানোর কথা বিবেচনা করতে পারে। নয়তো সুদের হার তিন মাস বাদে ফের বাড়ানোর কোনও সম্ভাবনা নেই। সরকারি সূত্রে খবর, বর্তমানে ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার ব্যাঙ্কের সঞ্চয়ে সুদের হারের থেকে বেশি। যেমন, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদী জমায় সুদের হার হলো ৩ শতাংশ থেকে ৬.৭৫ শতাংশ। সেখানে ক্ষুদ্র সঞ্চয়ে প্রবীণ নাগরিক জমা প্রকল্পে সুদের হার ৩.৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ। সেভিংস অ্যাকাউন্টেও বড় ব্যাঙ্কের সুদের হারের থেকে ডাকঘরে সুদের হার বেশি। ডাকঘরে যেখানে সেভিংসে সুদের হার ৪ শতাংশ, সেখানে স্টেট ব্যাঙ্কে সেই সুদের হার ২.৭০ শতাংশ। ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার আরও বাড়লে ব্যাঙ্কে অর্থ জমার পরিমাণ আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার (শতাংশে)
জমা প্রকল্প     সুদের হার (২০২২)   সুদের হার (২০২৩)
সেভিংস   ৪      ৪ 
১বছর মেয়াদী   ৫.৫      ৬.৬ 
২বছর মেয়াদী  ৫.৭      ৬.৬
৩বছর মেয়াদী ৫.৮      ৬.৯
৫বছর মেয়াদী ৬.৭      ৭
প্রবীণ নাগরিক ৭.৬      ৮
মাসিক রেকারিং ৬.৭      ৭.১
এনএসসি       ৬.৮      ৭
পিপিএফ      ৭.১       ৭.১
কিষান বিকাশ  ৭ (১২৩মাস)            ৭.২ (১২০ মাস)
সুকন্যা    ৭.৬      ৭.৬
 

Comments :0

Login to leave a comment