MANGALURU COMMUNAL THREAT

‘হিন্দু মেয়ে মুসলিমের সঙ্গে কথা বলবে কেন?’, শাসানি ম্যাঙ্গালুরুতে, ধৃত ৪

জাতীয়

হিন্দু মহিলা মুসলিম যুবকের সঙ্গে কথা বলবে কেন?
রাস্তায় ঘিরে ধরে গবেষক ওই মহিলাকে এমনই পরপর প্রশ্নের মুখে ফেলা হয়েছিল। মিলেছিল শাসনিও। তিনি যদিও পিছু হটেননি। সোজা থানায় গিয়ে দায়ের করেছিলেন অভিযোগ। 
রাস্তা আটকে মহিলাকে হেনস্তা করার দায়ে চার যুবককে গ্রেপ্তার করেছে কর্ণাটকের পুলিশ। ম্যাঙ্গালুরুর পুলিশ মঙ্গলবার জানিয়েছে, পথেঘাটে, বিশেষ করে জনবহুল এলাকায়, নজরদারি বাড়ানো হবে আরও। 
রবিবার উদুপির মালপেতে যাচ্ছিলেন ওই মহিলা গবেষণারই কাজে। পুলিশকে তিনি জানিয়েছেন, পথে ম্যাঙ্গালুরুর পানাম্বুর সমুদ্রতটে নামেন তিনি। ওই যুবক তাঁর বন্ধু, সম্প্রতি পেয়েছেন সাহিত্য পুরস্কার। তাঁকে অভিনন্দন জানাতেই থেমেছিলেন মাঝপথে। 
পানাম্বুরে কথা বলার সময়েই ওই চার যুবক তাঁদের ঘিরে ধরে। হিন্দু মহিলা হয়ে মুসলিম যুবকের সঙ্গে কথা বলবে কেন, বেপরোয়া ভঙ্গিতেই জানতে চায়। শাসানির সুরেই বলতে থাকে যে এসব একেবারেই ঠিক নয়! 
একটি পরিবেশ গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ওই গবেষক এরপরই সোজা থানায় গিয়ে দায়ের করেন অভিযোগ। 
কর্ণাটকে উগ্র হিন্দুত্ববাদী এমন উপদ্রব যদিও নতুন নয়। পাঁচ বছর বিজেপি সরকারের সময়ে এমন বিভিন্ন গোষ্ঠী জারি করেছে হুকুম। দুই সম্প্রদায়ে মেলামেশাও অপরাধ, ঘোষণা করেছে। কর্ণাটকে বিদ্বেষ তীব্র চেহারা নেয় ভোটের আগেই মুসলিম ছাত্রীদের হিজাব নিষিদ্ধ করাকে কেন্দ্র করে। 
তবে কর্ণাটকে প্রতিরোধ হয়েছে জোরালো। ভোটেও সরকার বদলে যায়, বিপুল গরিষ্ঠতা পায় কংগ্রেস। কিন্তু উগ্র হিন্দুত্ববাদী বিভিন্ন গোষ্ঠীর সামাজিক নজরদারির প্রবণতা বহাল রয়েছে। জুলাইয়ের শেষে এক সাংবাদিক এবং তাঁর মহিলা বন্ধু, যাঁদের ধর্ম আলাদা, এমন বাহিনীর গালাগালির মুখে প৩তে হয়। তা নিয়েও আলোড়ন পড়েছিল।

Comments :0

Login to leave a comment