Tiger Reserve

ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র থেকে উদ্ধার বাঘের দেহাংশ

জাতীয়

ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র থেকে পাওয়া গেলো বাঘের দেহাংশ। মহারাষ্ট্রের চন্দ্রপুরের বন কর্তৃপক্ষ অনুসন্ধান অভিযানের সময় তাডোবা আন্ধারী টাইগার রিজার্ভে (TATR) একটি বাঘের দেহের অংশ খুঁজে পেয়েছে। এই দেহাংশ গুলো মায়া নামে নিখোঁজ হওয়া বাঘিনীর কি না সেই বিষয় খতিয়ে দেখছে কর্তৃপক্ষ। গত আগস্ট মাসে নিখোঁজ হয় ওই বাঘিনী। 

বন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, সংগ্রহ করা হাড়ের একটি নমুনা বেঙ্গালুরুর ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

এই বছরের আগস্টে মায়া নিখোঁজ হওয়ার পর ব্যাঘ্র প্রকল্পের ১৫০ জন কর্মীর একটি দল ক্যামেরা ফাঁদ এবং নিয়মিত নজরদারির দ্বারা গত ৭ অক্টোবর থেকে বাঘটিকে খুঁজে বের করার জন্য অভিযান শুরু করে। তাডোবা এবং কোলারা রেঞ্জের সমগ্র এলাকা, যা তার এলাকা এবং চলাচলের এলাকা হিসাবে পরিচিত তাতে নজর রাখা হয়।

মায়াকে সেই এলাকায় পাওয়া যায়নি। এর পরই গত ১৮ নভেম্বর বনের মধ্যে থেকে দেহাংশ পাওয়া যায় বলে এক আধিকারিক জানিয়েছেন।

সংরক্ষণ কেন্দ্রের ফিল্ড ডিরেক্টর ডঃ জিতেন্দ্র রামগাঁওকর সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘‘সামাজিক মাধ্যম সহ মিডিয়াতে লক্ষ্য করা গেছে যে কর্তৃপক্ষের পক্ষ থেকে মায়ার মৃত্যু ঘোষনা করা হয়েছে। এই তথ্য ভুল। এখনও পর্যন্ত আমাদের পক্ষ থেকে এই ধরনের কোন ঘোষনা করা হয়নি।’’ তিনি আরও জানিয়েছেন যে গোটা এলাকা জুড়ে এখনও তল্লাসি চালানো হচ্ছে। 

তার কথায় যেই হাড় গুলো পরীক্ষার জন্য পাঠানো হয়েছে তার রিপোর্ট না এলে কোন কিছু বলা সম্ভব হচ্ছে না। সংরক্ষণ কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২০১০ সালে ডিসেম্বর মাসে জন্ম হয় মায়ার। ২০১৩ সালে ১৩ সাবকের জন্মও দেয় সে।

উল্লেখ্য রিপোর্টে যদি লক্ষ করা যায় যে দেহাংশ গুলো মায়ার তবে সেই ক্ষেত্রে ধরেই নিতে হবে যে সরকারি নজরদারি এড়িয়ে চোরা শিকারির দল সংরক্ষণ কেন্দ্রে হানা দিচ্ছে। 

Comments :0

Login to leave a comment